শবে বরাতের তারিখ ঠিক করতে ১০ সদস্যের কমিটি গঠন

বিএম ডেস্ক : শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি দূর করতে ১০ সদস্যের একটি সাব কমিটি গঠন করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। আগামী ১৭ এপ্রিল (বুধবার) এই কমিটি তারিখ ঘোষণা করবে।

আজ শনিবার ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ধর্মমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ সভায় শাবান মাসের চাঁদ দেখা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মুফতি মালেককে প্রধান করে ১০ সদস্যের সাব-কমিটি গঠিত হয়।

কমিটির বাকি সদস্যরা হলেন, শোলাকিয়ার ইমাম আল্লামা ফরিদ উদ্দীন মাসউদ এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র ইমাম মিজানুর রহমান, বিশিষ্ট আলেম আব্দুল কুদ্দুস, রুহুল আমিন, মিজুনুর রহমান, মাওলানা দিলাওয়ার, আব্দুর রাজ্জাক, মো. ফয়জুল্লাহ, ইয়াহ ইয়া।

কমিটির সদস্যরা চাঁদ দেখা না দেখা সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে প্রতিবেদন দাখিল করবেন, তাদের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত হবে শবে বরাত কবে পালিত হবে।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসাইন এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

সভা শেষে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোঃ আবদুল্লাহ বলেন, পবিত্র শবে বরাত কবে হবে এটার সিদ্ধান্ত নেওয়া সরকারের বিষয় নয়। শরিয়ত অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার জন্য ১০ সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দিবে কবে শবে বরাত পালিত হবে।

এর আগে, গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছিল আগামী ২১ এপ্রিল রোববার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। ওই সভায় বলা হয়ছিল, গত ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে কোথায়ও চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

তবে আন্তর্জাতিক চাঁদ দেখা সংক্রান্ত মজলিসু রুইয়াতিল হিলাল নামের একটি সংগঠনের খাগড়াছড়ি শাখা এবং মুন্সিগঞ্জ জেলার কয়েকজন আলেম দাবি করেন তারা গত ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখেছেন। সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন এর প্রধান কার্যালয় বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সব কার্যালয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয় বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাবে আগামী ২১ এপ্রিল রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপন গণমাধ্যমে সিদ্ধান্ত জানিয়ে বার্তা প্রেরণ করা হয়।

বিএম/রনী/রাজীব