চন্দনাইশ হারলা লোকনাথ-রামঠাকুর সেবাশ্রমে ৬দিন ব্যাপী ধর্মীয় আয়োজনে পূর্ণার্থীর ঢল

চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের চন্দনাইশ শুচিয়া হারলা শ্রী শ্রী লোকনাথ-রামঠাকুর সেবাশ্রমের বাসন্তি পুজা উপলক্ষে মহতী ধর্মসভা ও নামকির্ত্তনসহ ৬দিন ব্যাপী মহতি ধর্মীয় উৎসব উদযাপিত হচ্ছে।

গত ১১ এপ্রিল বৃহস্পতিবার উষালগ্নে মহা নাম সহকারে পল্লী পরিক্রমা ও মঙ্গল আরতি এবং চন্ডীপাঠের মধ্য দিয়ে ৬দিন ব্যাপী অনুষ্ঠানের শুভারম্ব হয়। প্রতিমা প্রদর্শনী, ধর্মসভা, শ্রী চন্ডী ও গীতা যজ্ঞ, সাধু সম্মেলন, আরতি ও গীতা প্রতিযোগীতা, পাল্টা কীর্ত্তণ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অষ্টপ্রহরব্যাপী তারকব্রহ্ম মহানামযজ্ঞের মধ্য দিয়ে ১৬ এপ্রিল মঙ্গলবার সমাপ্তি হবে আয়োজন।

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় উৎসবমুখর পরিবেশে ধর্মীয় ভাব গম্ভির্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে ৬দিন ব্যাপী মহতি ধর্মীয় এ আয়োজন। সেবাশ্রমের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ শ্রী অজপানন্দ ব্রহ্মচারী মহারাজের সার্বিক তত্বাবধানে এ আয়োজনে কয়েক হাজার ভক্ত প্রতিদিন দুর দুরান্ত থেকে এসে প্রার্থণা আরাধনা ও ধ্যানমগ্ন হয়।

মন্ডপে উলু ধ্বনি, ঢাকের বাদন, কাসর, ঘন্টা ও শঙ্খ বাজিয়ে এবং পুরোহিতের মন্ত্রপাঠের মধ্যদিয়ে দেবীর পূজা হয়। পরে ধান, দূর্বা, ফুল ও বেলপাতা দিয়ে দেবীর চরণে অঞ্জলি দেন ভক্তরা। সন্ধ্যায় চলে আরতি ও নামসংকীত্তন।

গত ১১ এপ্রিল বাসন্তি মায়ের সায়ংকালে দেভীর আমন্ত্রণ ও শুভ অধিবাস হয়। ১২ এপ্রিল শুক্রবার সপ্তমী, ১৩ এপ্রিল শনিবার মহা অষ্টমী ও নবমী এবং ১৪ এপ্রিল বাসন্তি মায়ের দশমী বিহীত পূজা ও আরতিতে সম্পন্ন হয় শ্রী বাসন্তি মায়ের পুজা। এছাড়াও অন্নপূর্ণা মায়ের পুজা, কবিয়াল শ্রী বিষ্ণুপদ দাশ সরকার ও আশুতোষ চক্রবর্ত্তীর পরিবেশনায় হর-পার্ব্বতী কীর্ত্তনীয়া শিরোনামে মনমুগ্ধকর পাল্টা কীর্ত্তণ অনুষ্ঠিত হয়।

আজ ১৪ এপ্রিল রাত ৮টা ১ মিনিটে শ্রী শ্রী ভুবনমঙ্গল সংকীর্ত্তন মহানামযজ্ঞের শুভ অধিবাস শুভারম্ব ও অহোরাত্র মহানাম সংকীর্ত্তণ শুরু হয়।

মহানামযজ্ঞের পূর্ণাহুতি ও মোহন্ত বিদায় হবে আগামী ১৬ এপ্রিল মঙ্গলবার। ৪টি দল এবারের মহানাম সুধামৃত পরিবেশন করছে।

এর মধ্যে চট্টগ্রামের ভগবান সম্প্রদায় ও রাম কানাই সম্প্রদায়।

রাঙ্গুনিয়ার শ্রী শ্রী কৃষ্ণ উদয়ন সম্প্রদায় এবং হাটহাজারীর গিরিধারী সম্প্রদায়।

তাছাড়া প্রতিদিন সত্য নারায়ণ পুজা ও আগত ভক্তদের জন্য দুপুরে ও রাতে মহা প্রসাদের ব্যবস্থা করেছে সেবাশ্রমে উৎসব আয়োজন কর্তৃপক্ষ।

শুদ্ধ প্রকৃতির শাশ্বত অনুভুতির নিরিখে সৌভ্রাতৃত্ব সহমর্মী পরিবেশে সপ্তাহব্যাপী আয়োজনে প্রতিদিনই হাজার হাজার ভক্ত নরনারীবৃন্দ আশ্রমের উৎসব উপভোগ করছে। এছাড়া যার যার মনবাসনা পূণ্য হওয়ার জন্য মায়ের ও বাবা লোকনাথের কাছে মানস রেখে মন্দিরে ঘৃত প্রদীপ প্রজ্জ্বলন করছে।

বিএম/রাজীব সেন প্রিন্স…