নববর্ষ বরণে ডিসি হিল, সিআরবিতে বর্ণাঢ্য আয়োজন : মানুষের ঢল, সিআরবিতে বলীখেলা শুরু

চট্টগ্রাম মেইল : পুরাতন বছরকে বিদায় জানিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিতে অন্যান্য বছরের ন্যায় এবারো নানান বর্ণাঢ্য অনুষ্ঠান মালার আয়োজন করে চট্টগ্রামের সাংস্তৃতিক কর্মীরা।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী ডিসি হিল ও সিআরবিসহ নগরীর প্রায় প্রতিটি এলাকায় ভিন্ন ভিন্ন আয়োজনে বাঙ্গালির প্রাণের এ উৎসব পালন করছে তারা। প্রতিটি আয়োজনে রয়েছে নানা বয়সী নারী-পুরুষের উপচে পড়া ভিড়।

তবে মূল আয়োজন চলছে নগরীর ডিসি হিলে। সম্মিলিত পয়লা বৈশাখ উদ্যাপন পরিষদের উদ্যোগে ৪০ বছর ধরে এ আয়োজন করা হচ্ছে। তাছাড়া বিগত বেশ কয়েক বছর ধরে নগরীর সিআরবি শিরিষতলাতে বৃহৎ আকারে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বর্ষবরণ অনুষ্ঠান পালন করে আসছে। সিআরবির শিরীষতলায় সকাল পৌনে ৮টায় শুরু হয় বর্ষ বরণের অনুষ্ঠান।

নববর্ষ উদযাপন পরিষদের চট্টগ্রামের উদ্যোগে দুদিন ব্যাপী বর্ষবিদায় ১৪২৫ ও বর্ষবরণ ১৪২৬ অনুষ্ঠানের দ্বিতীয় দিনের প্রথম অংশে সাংস্কৃতিক সংগঠন গুলোর দলীয় পরিবেশনা ছিল দর্শক মাতানো।

দলীয় পরিবেশনায় অংশ নিয়েছে ভায়োলিনিস্ট চিটাগং, আনন্দধ্বনি, সংগীত ভবন, বোধন আবৃত্তি পরিষদ, সুন্দরম শিল্পগোষ্ঠী, বাংলাদেশ রেলওয়ে সাংস্কৃতিক ফোরাম, প্রমা আবৃতি সংঘ। প্রথম পর্বের অনুষ্ঠান চলবে বিকেল পর্যন্ত।

দ্বিতীয় পর্বে এ আয়োজনের মুল আকর্ষন সাহাবউদ্দিনের বলী খেলা শুরু হচ্ছে একটু পর।

সিআরবি পাহাড়ের মুক্তমঞ্চে নববর্ষ উদ্যাপন পরিষদের উদ্যোগে দিনভর নানা আয়োজনে বর্ষবরণ উৎসব চলছে। সমবেত নৃত্য, সংগীত ও আবৃত্তির পাশাপাশি ছিল একক পরিবেশনা।

ডিসি হিল ও সিআরবিতে বর্ষবরণ উৎসবকে ঘিরে ছিল কঠোর নিরাপত্তাব্যবস্থা। সকাল থেকে র‌্যাব-পুলিশের কড়া নজরদারি ছিল দুটি অনুষ্ঠানস্থলে। ডিসি হিলের প্রবেশমুখে নিরাপত্তাতল্লাশির ব্যবস্থা করা হয়। দুটি আয়োজনকে ঘিরেই বৈশাখী মেলা বসে। বিভিন্ন কারুপণ্য, খেলনা, গৃহস্থালির পণ্যসহ নানা ধরনের খাবার ছিল মেলায়।

বর্ষবরণের বিভিন্ন আয়োজনে কেউ পরিবার নিয়ে দলবেঁধে, কেউবা হাজির হন বন্ধুদের নিয়ে। সবার পোশাকে আছে বৈশাখের বর্ণিল সাজ। কারও গালে, কারও কপালে রংতুলির আঁচড়ে লেখা ছিল ‘শুভ নববর্ষ’ ১৪২৬।

বিএম /রাজীব সেন…