রাউজানে (রাউস)’র ফ্রি খতনা ও সেলাই মেশিন বিতরণ

রাউস ফ্রি খতনা ও সেলাই মেশিন বিতরণ

চট্টগ্রাম মেইল : সেবা মূলক সংগঠন চট্টগ্রামস্থ রাউজান উত্তর সর্তা সমিতি (রাউস)’র দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে। তিনদিনব্যাপী আয়োজনের প্রথম পর্যায়ে মূল আকর্ষণ ছিল পরবর্তী সকল সেবাধর্মী কার্যক্রম পরিচালনার জন্য একটি কার্যকরী কমিটি গঠন করা। গত বুধবার রাতে সমিতির ৩ শতাধিক সদস্যদের সম্মতিক্রমে গঠন করা হয় সমিতির নতুন কার্যকরী কমিটি।

নাসিরাবাদ হাউজিং সোসাইটির এম আলী টাওয়ারে সমিতির স্থায়ী কার্যালয়ে সম্মেলনের প্রথম কার্যক্রম হিসেবে সদস্যদের ভোটাধিকারের মাধ্যমে এ কমিটি গঠন হয়। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত সদস্যরা ভোটাধিকার প্রয়োগ করে নির্বাচিত করে সভাপতি, সম্পাদকসহ ২১জন সদস্য।

রাউস কার্যকরী কমিটির সভাপতি নির্বাচিত হয় ডা. আবু জাফর এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন মোজাফফর হোসেন চৌধুরী।

এছাড়াও ২১ সদস্য বিশিষ্টি কমিটির অন্যান্যদের মধ্যে সিনিয়র সহ সভাপতি, জহুরুল ইসলাম সিদ্দিকী, সহ সভাপতি মো. মুছা, আলহাজ্ব দৌলত আহমেদ ইঞ্জিনিয়ার গোলাফুর রহমান, সহ সাধারণ সম্পাদক মাহবুবুল আলম, মাষ্টার আলাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দীন (লাভু), প্রফেসর মো. আলী, প্রচার সম্পাদক, সাংবাদিক নুর মোহাম্মদ রানা, দপ্তর সম্পাদক মো. আলামগীর এবং নির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হন এস এম এয়াকুব, আবদুল কুদ্দুস, আলী আকবর, নুরুল আলম শেঠ ও আলহাজ্ব মনির উদ্দিন।

শুক্রবার অনুষ্ঠান মালার দ্বিতীয় পর্যায়ে ফ্রি খতনা, কর্ণছেদন, ব্লাড গ্রুপ নির্ণয় ও তৃতীয় পর্যায়ে সেলাই মেশিন বিতরণ, ছাতা বিতরণ, হাস মুরগী পালনে প্রশিক্ষণ প্রাপ্তদের মাঝে সনদ বিতরণ এবং শেষ পর্যায়ে জমকালো সাংস্কৃতিক আয়োজন ও প্রীতিভোজের মধ্য দিয়ে সমিতির তিনদিন ব্যাপী সম্মেলনের সমাপ্তি ঘটে। রাউজানের স্থানীয় আব্দুল কাদের জিলানী স্কুল ময়দানে অনুষ্ঠিত সেবামূলক কার্যক্রমের আলোচনা সভা অনুষ্ঠিত হয় শুক্রবার বিকেলে।

রাউসের সভাপতি ডাক্তার এম এ জাফরের সভাপতিত্বে এ সভা অনুষ্টিত হয়। বক্তব্য রাখেন রাউসের সি সহ সভাপতি ও দানবীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জহুরুল ইসলাম সিদ্দিকী, সহ সভাপতি আলহাজ্ব দৌলত আহমদ, সাধারন সম্পাদক মোহাম্মদ মোজাফফর আলী চৌধুরী, সহ সাধারন সম্পাদক ও আওয়ামীলীগ নেতা আলহাজ্ব মাহবুবুল আলম, মাষ্টার মুহাম্মদ আলাউদ্দিন, অর্থ সম্পাদক লায়ন মুহাম্মদ আলী, প্রচার সম্পাদক সাংবাদিক নুর মুহাম্মদ রানা, উত্তর সর্তা দরগাহ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য নিজাম উদ্দিন, অধ্যাপক মুহাম্মদ আলী, মেম্বার ছরোয়ার, শাহাবু সওদাগর, মেম্বার নাসির, জামাল কোম্পানি, মাষ্টার তৌফিক, মুহাম্মদ আলমঙ্গীর হোসেন, মাওলানা শফি, প্রবাসি আব্দুল কুদ্দুছ, সাদ্দাম হোসেন, আবু সুফিয়ান, ডাক্তার হাকিম প্রমুখ।

এর আগে ১৫ জন মহিলাকে সেলাই মেশিন প্রদান, ৪২টি উন্নত মানের ছাতা প্রদান, হাঁস, মুরগী প্রশিক্ষন গ্রহনকারী ৬০ জনকে সনদ বিতরণ, ২০ জনকে খতনার পাশাপাশি সরঞ্জাম প্রদান, ৩ শতাধিক লোকের ব্লাড গ্রুপ নির্ণয় ও ১৬০ জন মহিলার কর্ণ ছেদন করা হয়।

আয়োজনের সহযোগীতায় ছিলেন লায়ঞ্চ ক্লাব অব চিটাগাং ইম্পেরেস, যুব উন্নয়ন অধিদপ্তর রাউজান উপজেলা এবং আব্দুল কাদের জিলানী (রঃ) ট্রাষ্ট উত্তরসর্তা।

সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি প্রীতিভোজে অংশ নেন সমিতির সদস্য ও তাদের পরিবারের সদস্যরা।

বিএম/রাজীব..