এলআরবি নাম পরিবর্তন করে ‘বালাম অ্যান্ড লিগেসি’

বিনোদন ডেস্ক : এলআরবি ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেওয়া হয়েছে বালাম অ্যান্ড লিগ্যাসি করা হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) থেকে বিষয়টি নিশ্চিত করেছে ব্যান্ড কর্তপক্ষ। এমন সিদ্ধান্তের ব্যাপারে জানানো হয়েছে প্রয়াত আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা এলআরবি নামটি ব্যবহার না করার জন্য বিশেষ অনুরোধ জানান।

যে’কটা ব্যান্ডদল বাংলাদেশে রক গানের প্রচলন করেছে, শ্রোতাদের কাছে পৌঁছে দিয়েছে, সেগুলোর মধ্যে অন্যতম লাভ রানস ব্লাইন্ড বা এলআরবি। কিংবদন্তি এই ব্যান্ডের গানে উন্মাদনায় মেতে ওঠেননি, এমন শ্রোতা পাওয়া দুষ্কর। উপমহাদেশের বিখ্যাত গিটারিস্ট আইয়ুব বাচ্চুর হাত ধরে সৃষ্টি হওয়া এলআরবি এক এক করে পার করেছে ২৮টি বছর।

কিন্তু এরই ফাঁকে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন এর ভোকাল ও প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। গত বছরের ১৮ অক্টোবর মৃত্যুবরণ করেন কিংবদন্তি এই ব্যান্ড তারকা। যার ফলে গোটা দেশ শোকস্তব্ধ হয়ে পড়ে। থমকে যায় এলআরবি’র পথচলা। অনিশ্চিত হয়ে পড়ে ব্যান্ডটির আগামী।

তবে ‘শো মাস্ট গো অন’ সূত্রে এলআরবি’কে আবারও কার্যক্রম শুরু করতে হবে। আর তাই নতুন ভোকাল যুক্ত করেছে ব্যান্ডটি। গত ৫ এপ্রিল এলআরবি’র নতুন ভোকাল হিসেবে যোগ দেন বালাম।

এলআরবি’র ভোকাল হিসেবে বালামের যুক্ত হওয়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া আসতে থাকে। অধিকাংশ শ্রোতা এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেনি। এদিকে বালামের যোগদানের ১০ দিনের মাথায় এবার বদলে গেলো ‘এলআরবি’র নামও! বর্তমানে ব্যান্ডটির নাম দেয়া হয়েছে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’। ১৫ এপ্রিল, সোমবার এলআরবি’র অফিশিয়াল ফেসবুক পেজেও এই তথ্য পাওয়া যায়।

লাভ রানস ব্লাইন্ড তথা এলআরবি থেকে ব্যান্ডটির নাম ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’ করার পেছনে আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্য ও শ্রোতাদের ইচ্ছাই নাকি প্রাধান্য পেয়েছে। এমনটাই জানা গেলো ব্যান্ডটির ঘনিষ্ঠ সূত্র থেকে। বালামের যোগদানের পর থেকে অনেকেই ব্যান্ডটির নাম পরিবর্তনের অনুরোধ জানান। কিংবদন্তি আইয়ুব বাচ্চুর সম্মানে ‘এলআরবি’ নামটি সংরক্ষিত রেখে নতুন নামে ব্যান্ডটির কার্যক্রম পরিচালনার আহ্বান জানায় ভক্তরা। এই কারণেই ‘এলআরবি’র নাম এখন ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’।

‘দ্য লিগেসি কনটিনিউস’ অনুষ্ঠানে বালামসহ ব্যান্ডের সকল সদস্যরা বলেন,‘এল আর বি ব্যান্ডের প্রাণপুরুষ আইয়ুব বাচ্চু ভাইয়ের প্রতি পুর্ন শ্রদ্ধা এবং সম্মান রেখে তার স্মৃতিকে অম্লান রাখতে আমাদের সকলের প্রান প্রিয় ব্যান্ডকে বাঁচিয়ে রাখার জন্য এই প্রোয়াস।’

তাদের মতে, আইয়ুব বাচ্চুর রিপ্লেসমেন্ট কখনোই সম্ভব নয়। আমরা আমাদের এবি এবং এলআরবির গানগুলো কে বাঁচিয়ে রাখার জন্য এবং নতুন প্রজন্ম ও পরবর্তী প্রজন্মের কাছে গানগুলোকে আগের মতই পৌঁছে দিতে আমরা এই সময়ের জনপ্রিয় শিল্পী বালাম কে লাইনআপে ফ্রন্ট ম্যান হিসাবে গিটার এবং ভয়েজ এ নিয়ে আসা হয়েছে।

ব্যান্ডের নাম পরিবর্তন করা হয়। যা নিয়ে হতে পারে তুমুল বিতর্ক। তার প্রেক্ষিতে বলেন, প্রয়াত আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা এলআরবি নামটি ব্যবহার না করার জন্য বিশেষ অনুরোধ জানান।

ব্যান্ডের সদস্যরা বলেন- বিষয়টি আমাদের কাছে অনেক আবেগপ্রবণ আমরা বসকে এবং এলআরবি কে অনেক ভালোবাসি আমরা বসের সম্মান রক্ষার্থে যে কোনো সিদ্ধান্ত নিতে কখনো পিছপা হয়নি এবং হবো না।

পরিবারে সদস্যদের অনুরোধের প্রতি সম্মান দেখিয়ে নব গঠিত এলআরবি ব্যান্ডের সদস্যরা এলআরবি নামটি পরিবর্তন করে ব্যান্ডের নাম ‘বালাম অ্যান্ড লিগেসি’ নামে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

তারা বলেন –মনে পড়ছে বসের সেই বিখ্যাত উক্তি ‘The show must go on ‘ তাই আমরা জোর দিয়ে বলসি The Legacy must go on.

এখন থেকে এলআরবি ‘বালাম অ্যান্ড লিগেসি’ ব্যান্ড হয়ে নতুন করে মঞ্চ মাতাতে দেখা যাবে। নাম পরিবর্তন হলেও স্টেজে ‘এলআরবি’র সব গানই পরিবেশন করবে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’।