পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে ফের আগুন : ৮ কর্মচারী হাসপাতালে ভর্তি

পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে ফের আগুন ৮ শ্রমিক হাসপাতালে ভর্তি

চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম নগরীর পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপের ভেতরে ফের অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে অন্তত ১২ কর্মচারী আহত হয়েছে বলে জানা গেছে। আহতদের মধ্যে রেলওয়ে ও চমেক হাসপাতালে ভর্তি রয়েছে ৮ শ্রমিক।

আজ সোমবার সকাল ১০টার দিকে ওয়াকশপের ভেতরে কেরেট শপের ৭ নং লেইনের একটি গাড়িতে ওয়েলডিং করার সময় স্পার্ক থেকে অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে। এতে পুড়ে গেছে গাড়ির ২৭টি সিট।

রেলওয়ে সূত্রে জানা যায়, সকাল ১০টার দিয়ে ওয়েলডিংয়ের স্পার্ক থেকে আগুন লাগার পর ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়। তবে এর আগে কর্মচারীরা রেলওয়ের নির্দ্ধিষ্ট অগ্নিনির্বাপক যন্ত্রের সাহায্যে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।

অগ্নি নির্বাপন যন্ত্রের সঠিক ব্যবহার জানা না থাকায় গ্যাসের বিষাক্ত ধোঁয়ায় অন্তত ১২ জন কর্মচারী আহত হয়। আহতদেরকে উদ্ধার করে চট্টগ্রাম রেলওয়ে হাসপাতালে নিয়ে গেলে ৪ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেন। হাসপাতাল কর্তৃপক্ষ ৪ জনকে ভর্তি রেখে অপর ৪ জনের অবস্থা গুরুতর হওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। তবে বর্তমানে তারা শঙ্কামুক্ত বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

আহতরা হলেন, আবুল হোসেন, মইন উদ্দিন, জাকির ও সিদ্দিক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং ফারুক আহাম্মদ, আবদুল হক, জুয়েল ও রাজীব দাস রেলওয়ে হাসপাতালে চিকিৎসাধিন আছেন।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক মো. জসিম উদ্দিন অগ্নিকান্ডের ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সোমবার সকাল ১০ টার সময় রেলওয়ে ওয়ার্কশপ থেকে কল করে আগুন লাগার খবরটি জানায়।

খবর পেয়ে আগ্রাবাদ ফায়ার স্টেশনের একটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে যায়। তবে এর আগে অগ্নি নির্বাপণ যন্ত্রের ব্যবহারে অপ্রশিক্ষণপ্রাপ্ত কর্মচারীরা যন্ত্র ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে ৯ থেকে ১০ জন কর্মচারী আহত হয়। আহতদের উদ্ধার করে রেলওয়ে ও চমেক হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন রেলওয়েতে তাদের নিজস্ব ফায়ার স্টেশনের প্রয়োজন। এমনকি রেলওয়ের আশে পাশেও কোন ফায়ার স্টেশন না থাকায় এখানে বার বার দুর্ঘটনা ঘটছে।

বিএম/রাজীব সেন…