হিজড়া পরিচয়েও ভোটার হওয়া যাবে

    বিএম ডেস্ক : দেশে প্রথমবারের মতো নারী-পুরুষের পাশাপাশি কেউ চাইলে হিজড়া পরিচয়েও ভোটার হতে পারবেন। ইতোমধ্যে এমন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতোদিন হিজড়াদের ভোটার হওয়ার ক্ষেত্রে ভোটার তালিকায় নারী বা পুরুষ পরিচয়ে ভোটার তালিকায় নিবন্ধিত হতে হতো।

    চলতি মাসের ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়ে চলবে ১৩ মে পর্যন্ত।

    এরই মধ্যে হিজড়াদের নিবন্ধনের জন্য ‘হিজড়া লিঙ্গ hijra’ হিসেবে চিহ্নিত করা ও ডেটাবেইজে সংরক্ষণের কারিগরি দিক সব ঠিক করা হয়েছে। তালিকা আইন ও ভোটার তালিকা বিধিমালা সংশোধন করা হয়েছে। এছাড়া নিবন্ধন ফরমে হিজড়া শব্দ যোগ করে তা ছাপানোর কাজ চলছে বলে ইসি সূত্রে জানা গেছে।

    ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভায় হিজড়াদের স্বীকৃতি বিষয়ে নীতিগত অনুমোদন দেয়া হয়। এরপর ২০১৪ সালের ২৬ জানুয়ারি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. মুখলেছুর রহমান খান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, সরকার বাংলাদেশের হিজড়া জনগোষ্ঠীকে হিজড়া লিঙ্গ (hijra) হিসেবে চিহ্নিত করিয়া স্বীকৃতি প্রদান করিল।

    এর আগে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে ভোটার তালিকা নিবন্ধনের খসড়া ফরমে হিজড়া লিঙ্গটি যোগ করেছিলেন। কিন্তু ভোটার তালিকা আইন ও বিধিমালা সংশোধন না হওয়ায়, সেটি শেষ পর্যন্ত বাস্তবায়ন করতে পারেননি তারা। এতোদিন কেউ ভোটার হতে চাইলে তাকে নারী বা পুরুষ লিঙ্গ বেছে নিতে হতো।

    বিএম/রনী/রাজীব