দুই নারীসহ জাল নোট সরবরাহকারী চক্রের তিন সদস্য গ্রেফতার: জাল নোট উদ্ধার

জাল নোট উদ্ধার

চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম নগরীর স্টেশন রোড ও কুমিল্লার কোতোয়ালি থানা এলাকায় অভিযান চালিয়ে জাল নোট সরবরাহকারী ৩ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার তিনজনের মধ্যে দুজন নারী সদস্য রয়েছে।

গ্রেফতারকৃতদের কাছ থেকে এক লক্ষ ৩৫ হাজার টাকার ১৩৫টি এক হাজার টাকার জাল নোট উদ্ধার করার তথ্য নিশ্চিত করেছে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো.মোহসিন।

গ্রেফতারকৃতরা হলেন, ব্রাম্মনবাড়ীয়া জেলার নবীনগর পরদাবাদ নতুনপুর ইউনিয়নের ডেবাচাইল সরকার বাড়ির মনির হোসেনের স্ত্রী স্বপ্না বেগম প্রকাশ তানিয়া (৩০), মুন্সিগঞ্জ জেলার গজারিয়া থানা হোগলাগান্দি সিকদার বাড়ির মো. ইব্রাহিমের ছেলে মো. শামীম (২১) ও কুমিল্লা জেলার কোতোয়ালি দক্ষিণ চর্থা আরব আলী বাড়ির মৃত কাজী জাহাঙ্গীরের স্ত্রী মোছাঃ ফেরদৌসি বেগম (৫২)।

পুলিশ জানায়, গতকাল মঙ্গলবার নগরীর কোতোয়ালী থানাধীন নতুন ষ্টেশন বাহির গেইটের সামনে একজন নারী ও একজুন পুরুষ জাল নোট বিক্রির উদ্দ্যেশে অবস্থান করছে তথ্য পায় পুলিশ। খবর পেয়ে রাত ১১টার সময় অভিযানে গেলে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পালানোর চেষ্টা করে। এসময় পুুলিশ তাদের দুজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। এক পর্যায়ে দুজনই জাল নোট সরবরাহের কথা স্বীকার করে।

পরে পুলিশ আটক স্বপ্না বেগম প্রকাশ তানিয়া (৩০)র ডান হাতে থাকা ব্যাগ থেকে ১০০ টি (সিরিজ নং-খ ল-৪৮৬০২৩০) লেখা এক হাজার টাকার জাল নোট উদ্ধার করে এবং পুরুষ সদস্য মো. শামীমের প্যান্টের বাম পকেট থেকে ৩৫টি (সিরিজ নং-খ ল-৪৮৬০২৩০) লেখা এক হাজার টাকার জাল নোট উদ্ধার করে। মোট এক লক্ষ ৩৫ হাজার টাকার জাল নোটসহ দুজনকে গ্রেফতার দেখানো হয়।

পরবর্তীতে পুলিশের জিজ্ঞাসাবাদে গ্রেফতার দুজন কুমিল্লা জেলার কোতোয়ালী থানার বাসিন্দা ফেরদৌসি বেগমের কাছ থেকে এসব জাল নোট বিক্রির উদ্দ্যেশে ক্রয় করার তথ্য দেন। তথ্য মতে মঙ্গলবার রাতেই কুমিল্লা কোতোয়ালি থানা পুলিশের সহায়তায় অভিযান চালিয়ে ফেরদৌসি বেগমকে গ্রেফতার করা হয়।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. মোহসিন বলেন, গ্রেফতারকৃতরা জাল নোট বিক্রি ও সরবরাহকারী চক্রের সক্রিয় সদস্য। গ্রেফতার ৩ জনের মধ্যে স্বপ্না বেগমের বিরুদ্ধে কুমিল্লা জেলার বিভিন্ন থানায় ৩টি এবং ফেরদৌসি বেগমের বিরুদ্ধে কুমিল্লা ও কক্সবাজারে ৪টি মামলা রয়েছে।

জাল নোট উদ্ধারের ঘটনায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-অ (ই) ধারায় তিনজনের বিরুদ্ধে পৃথক আরেকটি মামলা দায়ের করার কথা জানিয়ে উদ্ধারকৃত জাল নোটগুলো জব্দ করা হয়েছে বলেন।

বিএম/রাজীব সেন…