শর্ত ভঙ্গ করলে ক্যাবল অপারেটরদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী

বিএম ডেস্ক : লাইসেন্সের শর্তভঙ্গ করে ক্যাবল নেটওয়ার্ক অপারেটররা বিজ্ঞাপন, নাটক, সিনেমা এবং গান প্রচার করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের শুরুতে মন্ত্রী এ হুঁশিয়ারি বার্তা দেন।

তিনি বলেন, শিগগিরই কোয়াব নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে একটা সময় বেঁধে দেওয়া হবে। এরপর কেউ প্রচার করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

হাছান মাহমুদ বলেন, কেবল নেটওয়ার্ক পরিচালনার জন্য যারা লাইসেন্স নিয়েছেন, তারা শুধু কেবল নেটওয়ার্কই পরিচালনা করবেন। সেখানে অন্য কিছু করার সুযোগ নাই। সেখানে বিজ্ঞাপন দেখানোর সুযোগ নাই, সিনেমা দেখানো বা অন্য কোন অনুষ্ঠান দেখানোর সুযোগ নাই।

কেবল নেটওয়ার্কে স্থানীয় বিজ্ঞাপন সম্পর্কে তিনি বলেন, অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে, বিভিন্ন স্থানে কেবল নেটওয়ার্কে স্থানীয় বিজ্ঞাপন দেখানো হয়, যেটি লাইসেন্সের শর্ত অনুযায়ী করা যায় না। তারপরে সেখানে অনেক সময় সিনেমা চালানো হয়, গানের অনুষ্ঠান চালানো হয়, যেটি লাইসেন্সের শর্ত অনুযায়ী করা যায় না।

তিনি আরও বলেন, ডাউনলিঙ্ক করে যে দুটি প্রতিষ্ঠান তাদের নোটিস দিয়েছিলাম, তারা প্রাথমিক জবাব দিয়েছে, পূর্ণাঙ্গ জবাব দিতে দুই সপ্তাহ সময় চেয়েছে| সেই সময় দেওয়া হয়েছে, সেটি এখনও শেষ হয়নি। আমি অনুরোধ জানাব বিদেশি চ্যানেলে কোনো বিজ্ঞাপন যাতে প্রদর্শিত না হয়। এক্ষেত্রেও আপনাদের সহযোগিতা প্রয়োজন।

বিএম/রনী/রাজীব