ইন্টারনেটের ধীরগতি থাকতে পারে ১২ দিন

বিএম ডেস্ক : সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের জন্য আগামী ২০ এপ্রিল থেকে পহেলা মে পর্যন্ত ব্রডব্যান্ডের ধীরগতি হতে পারে।

এ সময়ে দেশে ইন্টারনেট গ্রাহকরা সমস্যায় পড়তে পারেন বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

এদিকে রক্ষণাবেক্ষণের সময় গ্রাহকদের সম্ভাব্য সাময়িক অসুবিধার জন্য বিএসসিসিএল কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

বিএসসিসিএল এর উপ-মহাব্যবস্থাপক মো. শাখাওয়াত হোসেন বলেন, এসইএ-এমই-ডাব্লিউই-৪ (SEA-ME-WE-4) সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ সম্ভাব্য ২০ এপ্রিল থেকে শুরু হয়ে পহেলা মে পর্যন্ত চলমান থাকবে।

এসময়ে এসএমডাব্লিউ-৪ (SMW-4) সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটসমূহ বন্ধ থাকবে। তবে, এসময় এসইএ-এমই-ডাব্লিউই-৫ (SEA-ME-WE-5) সাবমেরিন ক্যাবল ও আইটিসি (ITC) অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে। যারা ব্রডব্যান্ড লাইন ব্যবহার করবেন খুব বেশি গতি থাকবে না। ঘণ্টায় গতি কয়েক জিবি কম হতে পারে।

এছাড়াও, ব্রডব্যান্ডের এ রক্ষণাবেক্ষণ কাজ চলার সময় এসইএ-এমই-ডাব্লিউই-৫ (SEA-ME-WE-5) এর মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডাটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনও সমস্যা হবে না।

জানা যায়, আইজিডাব্লিউ ও আইআইজি (IGW, IIG) এবং অন্যান্য টেলিকম সংস্থাকে বিএসসিসিল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে।

বিএম/রনী/রাজীব