স্বাস্থ্যখাতে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে -মেয়র

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে -মেয়র

চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেছেন, স্বাস্থ্য মানুষের একটি মৌলিক অধিকার। এই মৌলিক অধিকার নিশ্চিত করতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। জনগনের সু-স্বাস্থ্য বজায় রাখার জন্য যুগোপযুগি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

উন্নয়নশীল বিশ্বে স্বাস্থ্যখাতে অনন্য উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ এখন রোল মডেল। বাংলাদেশ ইতোমধ্যে স্বাস্থ্যখাতে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার বেশ কিছু লক্ষ্য অর্জন করতে সক্ষম হয়েছেন।

তিনি শুক্রবার সকালে খাজা রোডস্থ মুন্সীবাড়ী জামে মসজিদ প্রাঙ্গনে আজিম শরীফ-রওশন আরা ফাউন্ডেশনের উদ্যোগে দিনব্যাপী ফ্রি বিশেষজ্ঞ চিকিৎসা ক্যাম্প উদ্বোধন কালে এসব কথা বলেন।

তিনি বলেন, শহর কেন্দ্রিক স্বাস্থ্যসেবার পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে সুষ্ঠ স্বাস্থ্য সেবা প্রদানে বর্তমান সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে, যার পরিপ্রেক্ষিতে সারা দেশে কমিউনিটি ক্লিনিকগুলো সচল করা হয়েছে। জনগণের চিকিৎসা সেবার পাশাপাশি মেডিকেল শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারনে দক্ষ ও বিশেষজ্ঞ চিকিৎসকদের ভুমিকা অপরিসীম।

মেয়র বলেন আজিমশরীফ-রওশন আরা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ ফ্রি বিশেষজ্ঞ চিকিৎসা ক্যাম্প দ্বারা অসচ্ছলরা ছাড়াও এলাকায় যাদের আর্থিক সামর্থ আছে কিন্তু বার্ধক্যজনিত কারনে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে যেতে পারে না তারাও উপকৃত হচ্ছেন।

ফাউন্ডেশনের চেয়ারম্যান মোসাদ্দেক আহমেদ শরীফ মানিকের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ সাইফু, বাংলাদেশ আনসার এর ডেপুটি ডিরেক্টর এস এম আজিম উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা নুরুল হক বীর প্রতীক, প্রকৌশলী নাজিম উদ্দিন, এস এম মোরশেদ হোসেন, মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ, এস এম নাছির উদ্দীন মাহমুদ, আমিনুল ইসলাম, গোলাম রসুল মান্নান, এড.ওয়াসিম শরীফ,এড.সাজ্জাদ শরীফ, ডা. শারমিন শরিফ, ডা.সাদমান বিন মাহমুদ, ইমরান জুয়েল, সাইফুল আলম বাপ্পী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন হাসান চৌধুরী ও সাইমুন পারভেজ।

উল্লেখ্য দিনব্যাপী আয়োজনে আজিমশরীফ-রওশন আরা ফাউন্ডেশন একসাথে ৯ জন বিষেশজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে স্বাস্থ্য সেবা দিচ্ছেন। এতে হৃদরোগ, মেডিসিন, চক্ষু, সার্জারি, গাইনী, নাক-কান-গলা, শিশু স্বাস্থ্য, ডায়বেটিক বিশেষজ্ঞসহ ফ্রি ব্লাডগ্রুপ নির্ণয়ের ব্যবস্থা করা হয়।

এই ফ্রি চিকিৎসা ক্যাম্পে যারা চিকিৎসা প্রদান করছেন তারা হলেন চক্ষু বিশেষজ্ঞ ডা. শামস্ মো. নোমান, সার্জারির ডা. নাজমা মাহবুব, মেডিসিন এর ডা. এ এস এম তারেক ও ডা. পারভেজ ইকবাল শরীফ, গাইনীর শারমীন শরীফ ও ডা. ফারিয়া জামান, নাক-কান-গলা বিশেষজ্ঞ ডা. মীর ওয়াজেদ আলী, শিশু বিশেষজ্ঞ ডা. মাহমুদ আলম ও ডা. শওকত আলী, ডায়বেটিক এর ডা. সালাউদ্দিন এম এ এইচ চৌধুরী ও ডা. সাদমান বিন মাহমুদ।

এ কার্যক্রমে সার্বিক সহযোগিতা করেন পার্কভিউ হসপিটাল এন্ড ডায়গনষ্টিক সেন্টার লি. সব্যসাচী ও রাবেয়া বশর জনকল্যান ট্রাষ্ট। পরে মেয়র চিকিৎসাসেবা পরিদর্শন ও সেবা নিতে আসা রোগীদের সাথে মতবিনিময় করেন।

বিএম/রাজীব সেন…