দেশের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষার বিকল্প নেই-নওফেল

শিক্ষা উপমন্ত্রী নওফেল

চট্টগ্রাম মেইল : মাদ্রাসা শিক্ষাকে মানবিক মূল্যবোধে উজ্জীবিত করে দেশের মূলধারা শিক্ষার সাথে সম্পর্কিত করাই সরকারের মূল উদ্দেশ্য বলে অভিমত প্রকাশ করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল (এম.পি)।

তিনি বলেন, দেশের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষার বিকল্প নেই। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেই বিষয়টি উপলব্দি করে উন্নয়নের সিঁড়ি হিসেবে শিক্ষাকেই বেছে নিয়েছে। সরকারের গৃহীত সিদ্ধান্তের কারণেই দেশ শিক্ষা ক্ষেত্রে উত্তরোত্তর সাফল্য ও সফলতার দিকে এগিয়ে চলেছে।

তিনি আজ ২০ এপ্রিল শনিবার বিকাল ৪ টায় দেশের প্রাচীনতম দ্বিনী শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম আলিয়া মাদ্রাসার ৬ তলা বিশিষ্ট নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্টানে আয়োজিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিবাবক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।

শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর নিমিত্তে সাধারণ শিক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নে সব পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিটি মাদ্রাসায় আইসিটি ল্যাব চালু হচ্ছে। কম্পিউটার কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। মাদ্রাসা কাঠামোতে বিজ্ঞান ও কম্পিউটার শাখা চালু করা হয়েছে। স্থাপিত হয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়।

বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুষ্ঠু তদারকির মাধ্যমে পরিচালিত হচ্ছে উচ্চ শিক্ষা কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ে সেশন জট কমিয়ে আনার লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোর নানামূখী উদ্যোগ সর্বমহলে প্রশংসিত হয়েছে। ইতিমধ্যে মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য স্পোকেন এ্যারাবিক কোর্স চালু করেছে। যাতে তাঁরা বিভিন্ন দেশে গিয়ে উচ্চ শিক্ষার পাশাপাশি কর্মজীবনে উন্নতির শিখরে প্রবেশ করতে পারে।

পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি বিশিষ্ট রাজনীতিবিদ আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজনের সভাপতিত্বে এবং মাদ্রাসার শিক্ষক মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্টিত সুধী সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন মাহবুবুল আলম ছিদ্দিকী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন গভর্নিং বডির সহ-সভাপতি আলহাজ্ব সাহাব উদ্দিন আহমেদ, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর চট্টগ্রাম জেলার নির্বাহী প্রকৌশলী মোঃ জালাল উদ্দিন চৌধুরী, মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মাদ মুহসিন ভূঁইয়া। এতে আরো উপস্থিত ছিলেন চকবাজার থানার ওসি মোঃ নিজাম উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক নেতৃবৃন্দ।

সুধী সমাবেশে প্রধান অতিথি তাঁর বক্তব্যে দারুল উলুম আলিয়া মাদ্রাসার জাতীয়করণের বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে উদ্যোগ নেওয়ার আশ্বাস প্রদান করেন।

সভাপতির বক্তব্যে জনাব সুজন বলেন, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই মাদ্রাসা শিক্ষা বোর্ড স্থাপন করেছিলেন। ছাত্রদের শৃংখলা ও নিয়মানুবর্তিতা অনুশীলনের উপর জোর দিয়ে বলেন, স্কুল কলেজ তোমাদের শুধু পথ দেখিয়ে দিবে, সারাজীবন তোমাদের দেখতে হবে শিখতে হবে জ্ঞানার্জন করতে হবে।

ছাত্রদের প্রতি দেশ ও জাতির প্রত্যাশার কথা উল্লেখ করে তিনি বলেন ছাত্ররাই আগামীর কর্ণধার। আগামী দিনে তারাই নেতৃত্বে আসনে অধিষ্ঠিত হবে। তাই তাদেরও তৈরি হতে হবে ছাত্রাবস্থা থেকেই। তিনি মাদ্রাসার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির সেবায় নিজেদের নিয়োজিত করার আহবান জানান।

সুধী সমাবেশ শেষে দেশ ও জাতির উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনায় দোয়া মোনাজাত করেন মাদ্রাসার বিশেষ মুহাদ্দিস আলহাজ্ব মুনিরুল মন্নান আল-মাদানী।

বিএম/রাজীব..