প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার প্রসারে ই-লার্নিংয়ের বিকল্প নেই

কামরুল ইসলাম দুলু, সীতাকুন্ড : বহির্বিশ্বে ই-লার্নিংয়ের মাধ্যমে শিক্ষার ব্যাপক প্রসার ঘটছে। সেই তুলনায় বাংলাদেশ অনেক পিছিয়ে। দেশের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার প্রসার ঘটাতে ই-লার্নিংয়ের বিকল্প নেই বলে উল্লেখ করেছেন প্রফেসর ড. বদরুল হুদা খান।

রোববার (২১ এপ্রিল) সীতাকুণ্ডের কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ‘ই-ভ্যান ফর লাইফলং লার্নিং’ শীর্ষক সেমিনারে এমন কথা বলেন বিশ্বে মডার্ন ই-লার্নিংয়ের পথিকৃৎ ড. বদরুল হুদা খান।

তিনি বলেন, এগিয়ে যাওয়া প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে দেশে শিক্ষার্থীদের ই-লার্নিংয়ে অভ্যস্ত হতে হবে। না হলে শিক্ষার অনেকগুলো শাখা থেকে শিক্ষার্থীরা পিছিয়ে পড়বেন। কেননা ডিজিটাল এই যুগে ই-লার্নিংয়ের মাধ্যমে ঘরে বসেই অনেক বিষয়ে শেখা সম্ভব।

উন্নত বিশ্বে শিক্ষায় তরুণদের শিক্ষিত করতে ই-লার্নিংয়ের প্রয়োজন অনেক। সেই ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো, এমনটাই মনে করেন ড. বদরুল হুদা খান।

প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো পৌঁছে দিতে ই-লার্নিং ভ্যান বা জ্ঞান বাহন সম্পর্কে তুলে ধরেন বদরুল হুদা খান। তার মূল বক্তব্যে তিনি দেখান, অনেক গ্রামে ইন্টারনেট নেই, সেখানে কৃষি, স্বাস্থ‍্য ও অন্যসব সামাজিক সমস্যা সম্পর্কে শিক্ষা দিতে এই ভ‍্যানে রয়েছে প্রজেক্টর ও ইন্টারনেট ব‍্যবস্থা, যার মাধ্যমে সেখানকার তরুণরা ই-লার্নিংয়ে শিখতে পারবেন।

তিনি সীতাকুণ্ডের এস এ চৌধুরী ইনস্টিটিউট, কুমিরা লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, রোজ গার্ডেন একাডেমী এবং কুমিরা আবাসিক বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে শিক্ষার্থীদের ই-লার্নিংয়ের বিষয়ে অনুষ্ঠিত সেমিনারে অংশ নেন।

ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম বিভাগের এডিশনাল ডিআইজি রোটারিয়ান মুহাম্মদ মুসলিম এর সভাপতিত্বে এবং সীতাকুণ্ড নাগরিক অধিকার সংরক্ষণ পরিষদের সদস্য সচিব, বিশিষ্ট সংগঠক লায়ন গিয়াস উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা.মোঃ ইসমাইল খান। বিশেষ অতিথি ছিলেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সাবেক গভর্ণর লায়ন মোঃ মোস্তাক হোসেন, এস.এ চৌধুরী ইনস্টিটিউট প্রতিষ্ঠাতা লায়ন নুরুল আবসার চৌধুরী, লায়ন জাহাঙ্গীর আলম, সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম সাধারণ সম্পাদক লায়ন নাছির উদ্দিন মানিক, সহ-সভাপতি লায়ন কাজী আলী আকবর জাসেদ, লায়ন কামাল উদ্দিন, রোজ গার্ডেন একাডেমী প্রতিষ্টাতা চেয়ারম্যান মোঃ খোরশেদ আলম, লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ লোকমান হোসেন, কুমিরা আবাসিক বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যাপক নাসির উদ্দিন, সীতাকুণ্ড অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম বিএসসি, সাংবাদিক লিটন কুমার চৌধুরী, নাছির উদ্দিন অনিক, কামরুল ইসলাম দুলু প্রমুখ।

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে বিশ্বে মডার্ন ই-লার্নিংয়ের পথিকৃৎ ড. বদরুল হুদা খান তাঁর প্রবর্তিত পরিবেশ বান্ধব ও অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ জীবনধর্মী ভ্রাম্যমাণ শিক্ষা বাহন জ্ঞানবাহনটির সাথে পরিচয় করিয়ে দেন।

বিএম/রাজীব…