ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় ধাপের ভোট গ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গ্রহণ চলছে। এই দফায় ভোট হবে, যেসব রাজ্যে- আসাম, বিহার, গোয়া, গুজরাট, কেরালা, ওড়িশা, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, কর্নাটক, মহারাষ্ট্র, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ।

এছাড়া, দুটি কেন্দ্রশাসিত অঞ্চলেও ভোট হবে এই দফায়। দাদরা ও নগরহাভেলি এবং দমন ও দিউ।

পশ্চিমবঙ্গের পাঁচটি আসনে ভোট রয়েছে এ দফায়। সেই আসনগুলি হল- বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ।

পাঁচটি আসনে লড়াই করবেন মোট ৬১ জন প্রার্থী। এই প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন ৮০ লক্ষ ২৩ হাজার ৮৫২ জন ভোটার। চারটি আসনেই লড়াই চতুর্মুখী। তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামফ্রন্টের মধ্যে। মালদহ দক্ষিণে বামফ্রন্ট প্রার্থী দেয়নি, তাই ওই আসনে ত্রিমুখী লড়াই। এই আসনগুলি প্রচারে এসেছিলেন নরেন্দ্র মোদী থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো হেভিওয়েট নেতা-নেত্রীরা। জনসভার বক্তৃতায় উঠে এসেছিল এনআরসি থেকে শুরু করে চিটফান্ড কেলেঙ্কারি পর্যন্ত সবকিছুই।

মোট ৮২৫৮’টি বুথের ৯২ শতাংশ বুথের নিরাপত্তার দায়িত্বে থাকবে মোট ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী।

বালুরঘাটে তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষ। গতবার এই কেন্দ্র থেকে সাংসদ হন তিনি। তাঁর লড়াই বিজেপির সুকান্ত মজুমদারের সঙ্গে। এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী সাদিক সরকার এবং বাম-সমর্থিত আরএসপি প্রার্থী রণেন বর্মন। মালদহ উত্তরে তৃণমূল প্রার্থী মৌসুম বেনজির নূর। তাঁর লড়াই বিজেপির খগেন মূর্মুর সঙ্গে। কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী এবং সিপিএম প্রার্থী বিশ্বনাথ ঘোষ। মালদহ দক্ষিণে তৃণমূল প্রার্থী মোয়াজ্জেম হোসেন। বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী এবং কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। এই কেন্দ্রে কোনও প্রার্থী দেয়নি বামফ্রন্ট। জঙ্গিপুর লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী প্রাক্তন রাষ্ট্রপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী খলিলুর রহমান। বিজেপির হয়ে দাঁড়িয়েছেন মাফুজা খাতুন এবং সিপিএম প্রার্থী হলেন জুলফিকর আলি। মুর্শিদাবাদে তৃণমূলের প্রার্থী আবু তাহের খান। বিজেপির হয়ে দাঁড়িয়েছেন হুমায়ুন কবীর। কংগ্রেস প্রার্থী আবু হেনা এবং সিপিএম প্রার্থী হলেন বদরুজ্জা খান।

বিএম/রনী/রাজীব