রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন কার্পেট

বিএম ডেস্ক : আসন্ন পবিত্র রমজানুল মোবারক উপলক্ষে মদিনার পবিত্র মসজিদে নববীর মেঝেতে উন্নতমানের ও মখমল ধরনের নতুন কার্পেট বিছানো হয়েছে। মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত খবরে তথ্যটি জানা গেছে।

কাবা শরিফের পরেই গুরুত্বপূর্ণ ও পবিত্র নিদর্শন মসজিদে নববী। মসজিদে নববী অর্থ নবীজির মসজিদ। এটি সৌদি আরবের মদিনায় অবস্থিত। এই মসজিদের অভ্যন্তরে দক্ষিণে অবস্থিত হজরত রাসূলুল্লাহ (সা.)-এর রওজা।

বুধবার (২৪ এপ্রিল) এক বিবৃতিতে মসজিদে নববীর কার্যপরিচালনা বিভাগের প্রধান প্রতিনিধি ড. মুহাম্মাদ বিন আহমদ আল-খুদাইরি জানান, মসজিদের প্রথম তিন কাতারে বিলাসবহুল ও উচ্চ গুণমানসমৃদ্ধ নতুন কার্পেট বিছানো হয়েছে। যাতে করে মুসল্লিরা প্রশান্তির সঙ্গে ইবাদত-বন্দেগিতে মনোনিবেশ করতে পারেন। সবুজ রঙের কার্পেটগুলো সৌদি আরবের সবচেয়ে দামী কার্পেট হিসেবে বিবেচিত।

মসজিদের নববীর জায়গা আল্লাহর রাসূল কিনে, তা ওয়াকফ করে দেন এবং মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন ও এর নির্মাণ কাজে নবী করিম (সা.) নিজে অংশ নেন।

বর্তমানে মসজিদে নববী বহুগুণ বড় ও সম্প্রসারিত। নতুন নকশার ভিত্তিতে এটিকে সম্প্রসারণ ও পুনঃনির্মাণ করা হয়েছে। এখন একসঙ্গে কয়েক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

জানা গেছে, প্রতিটি কার্পেটে একটি করে ইলেকট্রনিক চিপ সংযুক্ত থাকবে। আরএফআইডি (RFID) ও সংশ্লিষ্ট ইলেকট্রনিক উৎপাদনের সাহায্যে কার্পেটটির ব্যবহার, অবস্থান, বিছানোর তারিখ, সুবিধা-অসুবিধা ও সেটির নমুনা-সংজ্ঞা এবং অন্যান্য তথ্য জানা যাবে।

এতে করে মসজিদে নববী ও মসজিদে নববীর আঙ্গিনায় উন্নয়নসংশ্লিষ্ট সার্বিক কাজের অংশ হিসেবে এটি গতিশীলতা সৃষ্টি করবে এবং কর্মীদের কাজে সহায়ক হবে।

অন্যদিকে মসজিদে নববীর প্রতিটি তলা, আঙিনা ও শৌচাগার দৈনিক তিনবার পরিচ্ছন্ন করা হয়। ওমরাহ পালনার্থী, সাধারণ মুসল্লি ও জিয়ারত প্রত্যাশীদের অসুবিধা না হওয়ার জন্য আলাদা আলাদা স্থান এবং নির্ধারিত লোকবল নিয়ে কাজ করা হয়। পরিচ্ছন্নতার বৃহৎ এ কাজ অত্যন্ত নিপুণতার সঙ্গে অল্প সময়ের মধ্যে সম্পন্ন করা হয়।

বিএম/রনী/রাজীব