কিম-পুতিন বৈঠক অনুষ্ঠিত

বিএম ডেস্ক : প্রথমবারের মতো বৈঠকে অংশ নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এ বৈঠকে তারা দু’দেশের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিবিসি খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাশিয়ার বন্দর নগর ভ্লাদিভোস্তকের কাছে রাস্কি দ্বীপে তারা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতের সময় তাদের একে অপরের সঙ্গে হাত মেলাতে দেখা গেছে।

ক্রেমলিনের তরফ থেকে জানানো হয়েছে, এই দুই নেতা পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে কথা বলেছেন।
বৈঠক শেষে কিম জং উন বলেন, প্রথমবারের মতো তাদের বৈঠকে অত্যন্ত অর্থপূর্ণ আলোচনা হয়েছে। পারস্পরিক স্বার্থের বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি বিনিময় করেছি।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন কিম। কিন্তু ওই বৈঠক কোনো সমঝোতা পৌঁছানের আগেই ভেস্তে যায়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে ব্যর্থ হওয়ার পর কিম এখন রাশিয়ার সমর্থন চাইবেন বলে ধারণা করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন,মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের দুইটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার পরও উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞায় পরিবর্তন না আসায় পুতিনের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন তিনি। এতে করে বিদেশি সমর্থন আরও শক্তিশালী হবে বলে আশা তার। একদিন আগে ক্রেমলিনের মুখপাত্র ইউরি উশাখোভ বলেছেন, এই বৈঠবকের মুল আলোচ্যসূচিই থাকবে পরমাণু ইস্যু। তিনি বলেন,‘বিগত মাসগুলোতে কোরীয় উপদ্বীপে পরিস্থিতি স্থিতিশীল হয়ে উঠেছে। এজন্য উত্তর কোরিয়াকে ধন্যবাদ দিতে হয় কারণ তারা পরমাণু পরীক্ষা বন্ধ করেছে।

বিএম/রনী/রাজীব