কলকাতাকে চাপে ফেলে দিল রাজস্থান

ক্রীড়া ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) জয় পেয়েছে রাজস্থান রয়্যালস। কলকাতা নাইট রাইডার্সকে ৩ উইকেটে হারিয়েছে রাজস্থান।

সব সমালোচনার জবাব দিতেই যেন জ্বলে উঠলেন কোলকাতা নাইটরাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। তবুও শেষরক্ষা হল না। রাজস্থান রয়্যালসের কাছে ৩ উইকেটে হারল তারা। এতে টানা ছয় ম্যাচ হেরে আইপিএলের প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়ার মুখে এখন নাইটরা।

রাজস্থান-ম্যাচের বল গড়ানোর আগে ক্রমাগত ব্যর্থতার জন্য় সমালোচিত হচ্ছিলেন কার্তিক। তার উপরে ব্যাটে রান ছিল না। তাঁকে নেতৃত্ব থেকে সরিয়ে দেবার দাবী‌ও ‌ওঠে। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কার্তিক সব জবাব দিয়ে দিলেন। ৯৭ রানের দারুণ এক ইনিংস খেললেন ইডেন গার্ডেন্সে। ম্যাচের সেরা কার্তিকের জন্যই কোলকাতা ৬ উইকেটে সংগ্রহ করে ১৭৫ রান। জবাবে ব্যাট করতে নেমে রাজস্থান রয়্যালস চার বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয়।

ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় বলেই ক্রিস লিনকে হারায় কোলকাতা নাইরাইডার্স। অন্য ওপেনার শুভমান গিলকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন অ্যারন। সুনীল নারাইন রান আউট। এক প্রান্ত থেকে একের পর এক উইকেট যাচ্ছে। আর কার্তিক একা একদিক ধরে থাকলেন। বিগ হিটার আন্দ্রে রাসেল‌ও ব্যর্থ। দু’বার জীবন পেয়েও সুযোগটা কাজে লাগাতে পারেননি রাসেল। শেষ পর্যন্ত কার্তিকের ব্যাটে ভর করে ৬ উইকেটে ১৭৫ রান তোলে কলকাতা।

জবাবে সুনিল নারাইন ‌ও পিযুষ চা‌ওলার কল্যাণে ম্যাচের শুরুতে ভাল অবস্থানে থাকে কলকাতা। শ্বাসরুদ্ধ হওয়ার উপক্রম হয়েছিল রাজস্থানের। কিন্তু পরাগের ৪৭ ও শেষের দিকে আর্চারের ১২ বলে ২৭ রানের জন্য ইডেনে শেষ হাসি তোলা ছিল রাজস্থানের জন্য। ৭ উইকেটে ১৭৭ রান তুলে চার বল হাতে রেখেই ম্যাচ জিতে নেয় রাজস্থান রয়্যালস।

এই জয়ে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে রাজস্থান রয়্যালস। সমান পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে কলকাতা।

বিএম/রনী/রাজীব