অবশেষে চলেই গেলেন সাংবাদিক মাহফুজ উল্লাহ

    বিএম ডেস্ক : দেশের প্রখ্যাত সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

    শনিবার (২৭ এপ্রিল) বাংলাদেশ সময় সকাল ১০টা ৫ মিনিটে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

    এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ব্যাংককের হাসপাতালে অবস্থানরত মাহফুজ উল্লাহর বড় মেয়ে ডা. মেঘলা।

    এর আগে গত রবিবার (২১ এপ্রিল) জ্যেষ্ঠ সাংবাদিক ও কলামিস্ট মাহফুজ উল্লাহর মৃত্যুর খবর নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়।

    ১১ এপ্রিল (বৃহস্পতিবার) গুরুতর অসুস্থ অবস্থায় তাকে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে ব্যাংককের একটি হাসপাতালে নেওয়া হয়। তার সঙ্গে যান অস্ট্রেলিয়া প্রবাসী বড় মেয়ে ডা. মেঘলা ও জামাতা।

    গত ২ এপ্রিল সকালে রাজধানীর ধানমন্ডির গ্রীন রোডে মাহফুজউল্লাহ তার নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হলে তাকে স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়।

    পরে শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় দেশের সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহকে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে নিতে সিদ্ধান্ত নেওয়া হয়। মাহফুজউল্লাহ হৃদরোগ, কিডনি ও উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছিলেন। দেশের এই প্রথিতযশা সাংবাদিক ছাত্রজীবনে বাম রাজনীতি করা মাহফুজ উল্লাহ ষাটের দশকে ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন।

    সাংবাদিকতার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক ছিলেন। এছাড়াও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে শিক্ষকতায় নিয়োজিত ছিলেন প্রখ্যাত এই সাংবাদিক।

    বিএম/রনী/রাজীব