‘রেলসেবা’ অ্যাপের উদ্বোধন করলেন রেলমন্ত্রী

এখন থেকে মোবাইল অ্যাপ থেকেই কেনা যাবে রেলের ৫০ শতাংশ টিকিট।

রোববার বিকেলে কমলাপুর রেলস্টেশনে এক অনুষ্ঠানে রেলসেবা অ্যাপের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এই অ্যাপ থেকে আপাতত ১২ ধরনের সেবা পাবেন যাত্রীরা।

এভাবেই রেলওয়ের অ্যাপ নিয়ে সরকারের উদ্দেশ্য তুলে ধরলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর মাধ্যমে স্বচ্ছ্বতা নিশ্চিত করে রেলকে লাভজনক করা যাবে বলে আশা তার। রেলমন্ত্রীও মনে করেন এই খাতকে লাভজনক করা সম্ভব।

নিজের জন্য টিকিট কেটে রেলসেবা অ্যাপটি উদ্বোধন করেন রেলমন্ত্রী। অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে পাঁচশ ব্যক্তি একই সময়ে এই অ্যাপ থেকে টিকিট কাটতে পারবেন। প্রতি ঘণ্টায় ১৫ হাজার টিকিট বিক্রি করার সক্ষমতা রয়েছে এই অ্যাপের।

নিবন্ধন করতে লাগবে জাতীয় পরিচয়পত্র। এক আইডি থেকে একবারে চারটির বেশি টিকিট কেনা যাবে না। তবে, দিনে দুই বার চারটি করে আটটি পর্যন্ত টিকিট কাটার সুযোগ থাকছে।

টিকিট কাটা ছাড়াও এই অ্যাপ থেকে প্রতিটি ট্রেনের স্টেশনগুলোতে ট্রেন থামার সময়সূচি ও টিকিটের প্রাপ্যতার তথ্য পাওয়া যাবে। ট্রেনের অবস্থান জানাসহ বারো ধরনের সেবা দেবে এই অ্যাপ। ভবিষ্যতে ৩৫টি সেবা অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানান রেলমন্ত্রী।

বিএম/রনী/রাজীব