লা লিগার শিরোপা জিতলো বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ লীগের ম্যাচে লেভান্তেকে হারিয়ে লীগ শিরোপা ঘরে তুললো মেসির বার্সেলোনা। ঘরের মাঠে মেসির একমাত্র গোলে জয় পায় তারা।

ক্যাম্প ন্যুতে শনিবার রাতে ১-০ গোলে জিতে তিন ম্যাচ হাতে রেখে শিরোপা জয় নিশ্চিত করে আর্নেস্তো ভালভারদের দল।

এই নিয়ে টানা দ্বিতীয় ও শেষ ১১ মৌসুমে অষ্টমবারের মতো লা লিগার শিরোপা জিতলো বার্সেলোনা। স্পেনের শীর্ষে লিগে দ্বিতীয় সর্বোচ্চ ২৬ বার চ্যাম্পিয়ন হলো তারা।

ম্যাচের শুরু থেকে অতিথিদের রক্ষণে প্রবল চাপ তৈরি করা বার্সেলোনা প্রথম পাঁচ মিনিটে দুবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। দ্বিতীয় মিনিটে কাছ থেকে গোলরক্ষক বরাবর শট নেন সুয়ারেস। খানিক পর দুজনের মধ্যে দিয়ে এগিয়ে ২৫ গজ দূর থেকে ফিলিপে কুটিনহোর নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

বিরতির আগে লক্ষ্য বরাবর আরও পাঁচটি শট নেয় স্বাগতিকরা। কিন্তু সাফল্যের দেখা মেলেনি। এর মধ্যে ৪১তম মিনিটে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কুটিনহোর ফ্রি-কিক ক্রসবার কাঁপায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই কুটিনহোকে তুলে নিয়ে মেসিকে নামান কোচ। ৬২তম মিনিটে দলকে কাঙ্ক্ষিত গোল এনে দেন অধিনায়ক। জটলার মধ্যে আর্তুরো ভিদালের ছোট পাস পেয়ে প্রথম টোকায় একজনকে কাটিয়ে বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন আর্জেন্টাইন তারকা।

এবারের লিগে সর্বোচ্চ গোলদাতা মেসির মোট গোল হলো ৩৪টি। লা লিগায় বদলি খেলোয়াড় হিসেবে এটা তার ২৪তম গোল, একবিংশ শতাব্দীতে যা সর্বোচ্চ।

শেষ দিকে ভালো দুটি সুযোগ পেয়েছিল লেভান্তে। কিন্তু গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে পরাস্ত করতে পারেনি তারা। পাশাপাশি এনিস বার্ধির একটি শট বাধা পায় পোস্টে। যোগ করা সময়ে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন লুইস সুয়ারেস। তবে তাতে তাদের শিরোপা জয় আটকায়নি।

৩৫ ম্যাচে ২৫ জয় ও আট ড্রয়ে চ্যাম্পিয়নদের পয়েন্ট হলো ৮৩। ৭৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে এটলেটিকো মাদ্রিদ।

বিএম/রনী/রাজীব

আরো খবর:: হায়দরাবাদকে সহজেই হারিয়েছে রাজস্থান