শ্রীলংকায় আজ থেকে জনসম্মুখে মুখ ঢেকে রাখা পোষাক নিষিদ্ধ

বিএম ডেস্ক : শ্রীলঙ্কায় আজ থেকে নিষিদ্ধ হচ্ছে বোরকা, নিকাবসহ মুখ ঢেকে রাখা সকল পোষাক। রোববার (২৮ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বিশেষ ক্ষমতা বলে এ সংক্রান্ত নির্দেশিকা জারির পর তা আজ সোমবার থেকে কার্যকর হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়, খ্রিস্টানদের ধর্মীয় অনুষ্ঠান ইস্টার ডে’তে সিরিজ বোমা হামলার ঘটনায় নিরাপত্তা জোরদার করেছে শ্রীংলকা। সেই রেশ ধরে এবার দেশটির জনসম্মুখে ‘মুখঢাকা বোরকা’ নিষিদ্ধ করা হয়েছে। নির্দেশনায় লঙ্কান প্রেসিডেন্ট সিরিসেনা বলেন, জাতীয় নিরাপত্তার জন্য এটি নিষিদ্ধ করা হয়েছে। কেননা কারো মুখ ঢাকা থাকলে তার পরিচয় চিহ্নিত করা কঠিন হয়ে যায়। তবে ‘নিকাব বা বোরকা’র কথা সরাসরি ওই বিবৃতিতে বলা হয়নি।

গত সপ্তাহে ইস্টার সানডে’র প্রার্থনা চলাকালে দেশটির বিভিন্ন গির্জা ও হোটেলে ভয়াবহ হামলার ঘটনার পর নিরাপত্তার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর আগে, গত ২১ এপ্রিলের ওই হামলায় একজন নারী আত্মঘাতী হামলাকারীর জড়িত থাকার কথাও জানিয়েছিল শ্রীলংকার পুলিশ।

আত্মঘাতী হামলার ঘটনায় এ পর্যন্ত ২৫৩ জনের মৃত্যু হয়েছে। হামলার দয়িত্ব শিকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সংগঠনটি অনলাইনে আট আত্মঘাতী হামলাকারীর ছবি ও ভিডিও প্রকাশ করে।

চরমপন্থী জঙ্গিদের ধরতে দেশজুড়ে জারি রয়েছে উচ্চ সতর্কতা। অভিযান চালাচ্ছে সেনা-পুলিশের যৌথ বাহিনী। গোয়েন্দা সূত্রগুলো জানাচ্ছে, আবারও হামলার শিকার হতে পারে শ্রীলংকা।

বিএম/রাজীব..