আইপিএলে জাহানারার অভিষেক

    প্রথম বাংলাদেশ নারী ক্রিকেটার হিসেবে আজ মেয়েদের আইপিএলে অভিষেক হয়েছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেব দলের পেসার জাহানারা আলমের। ভেলোসিটির হয়ে অভিষেক ম্যাচে খেলতে নেমে ৪ ওভার বোলিং করে দিয়েছেন ৩৪ রান। কোন উইকেটের দেখা পাননি।

    ভেলোসিটির প্রথম ম্যাচে একাদশে ছিলেন না জাহানারা। তবে এক ম্যাচ পরেই আজ একাদশে সুযোগ মিলেছে তার। তবে বোলিংয়ে খুব একটা ভালো সুবিধা করতে পারেননি এই পেসার। সুপারভেনাসের বিপক্ষে খেলতে নেমে দলের হয়ে সব চেয়ে বেশি রান দিয়ে পাননি কোন উইকেট। রদ্রিগুয়েজের ঝড়ো ৭৭ রানে তাদেরকে ১৪৩ রানের লক্ষ্য দিয়েছে সুপারভেনাস।

    মেয়েদের টি-টুয়েন্টি চ্যালেঞ্জ কাপ গত বছর থেকে শুরু করেছে ভারত। সেবার ছিল দুটি দল নিয়ে একটি প্রদর্শনী ম্যাচের মতো। এবার হচ্ছে তিন দল নিয়ে পূর্নাঙ্গ টুর্নামেন্ট। ভবিষ্যতে দল বাড়ানোর চিন্তা করছে আয়োজকরা। আসরটি মেয়েদের আইপিএলের রূপ নেয়া কেবল সময়ের ব্যাপার।

    এদেকে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে বাংলাদেশের জার্সিতে ৫ উইকেট নেয়ার প্রথম কীর্তি গড়েন জাহানারা। এখন পর্যন্ত টি-টুয়েন্টিতে ৩৯ উইকেট আর ওয়ানডেতে ৩০ উইকেট নিয়েছেন এ পেসার। উজ্বল পরিসংখ্যান আর গতির মেলবন্ধন তাকে নিয়ে গেছে বড় মঞ্চে।

    উল্লেখ্য, বাংলাদেশ থেকে এর আগে রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে একটি দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছিলেন। তবে সেটি ছিল আইসিসির একটি কর্মসূচির আওতায়। ম্যাচ খেলার সুযোগ হয়নি তাদের।

    বিএম/রনী/রাজীব