ওয়েস্ট ইন্ডিজের দাপুটে জয়

    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর ৯ম ওয়ার্ম-আপ ম্যাচে রানবন্যা বহিয়েছে দুইদল। ব্রিস্টলে আগে ব্যাটিং আগে করে শাই হোপের শতকে ৪২১ রানের পাহাড়ে ওঠে উইন্ডিজ। কেন উইলিয়ামসন ও টম ব্লান্ডেলের দারুণ ইনিংসের পরেও ৯১ রানের বড় হার মেনে নিতে হয় নিউজিল্যান্ডকে।

    টস হেরে ব্যাটিং করতে যাওয়া দুই উইন্ডিজ ব্যাটসম্যান ক্রিস গেইল ও এভিন লুইস ঝড়ো শুরু করেন। তবে ২২ বলে ৩৬ রান নিয়েই ট্রেন্ট বোল্টের শিকার হয়ে থামতে হয় গেইলকে। গেইল ফিরলেও অর্ধশতক তুলে নেন লুইস। অপরপ্রান্তে যোগ দেয়া শাই হোপের সাথে ৮৪ রানের জুটি গড়েন। লুইস ফেরেন ৫৪ বলে ৫০ করে।

    ড্যারেন ব্রাভো ও শিমরন হেটমায়ারও দ্রুতই ফিরে যান। তারা দুইজন করেন যথাক্রমে ২৫ ও ২৭ রান। অপরপ্রান্তে সতীর্থদের যাওয়া আসা-দেখতে থাকা হোপ এক দুর্দান্ত শতক তুলে নেন। বোল্টের শিকার হওয়ার আগে করেন ১০১ রান। তার ৮৬ বলের ইনিংসটি সাজানো ছিল ৯টি চার ও ৪টি ছয়ে।

    অধিনায়ক জেসন হোল্ডার ৩২ বলে ৪৭ রানের ছোট ঝড় তোলেন। আর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাতানো আন্দ্রে রাসেল ২৫ বলে ৫৪ রানের টর্নেডো ইনিংস খেলেন। তার ইনিংসে ছিল ৭টি চার ও ৩টি ছয়। এছাড়া কার্লোস ব্রাথওয়েটের ব্যাট থেকে আসে ১৬ বলে ২৪ রান ও অ্যাশলে নার্স করেন ৯ বলে ২১ রান।

    সকলের ছোট-বড় অবদানে ১০ উইকেট হারিয়ে ৪২১ রান সংগ্রহ পায় উইন্ডিজ। নিউজিল্যান্ডের বোল্ট ৪টি, ম্যাট হেনরি ২টি এবং মিচেল স্যান্টনার ও জিমি নিশাম ১টি করে উইকেট পান।

    বড় লক্ষ্যে তাড়া করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় কিউইরা। ৩৩ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় তারা। চতুর্থ উইকেটে ১২০ রানের জুটি গড়ে দলকে ব্যাটিং বিপর্যয়ের হাত থেকে বাঁচান কেন উইলিয়ামসন ও টম ব্লান্ডেল। ৬৪ বলে ৮৫ রানের ঝড়ো ইনিংস খেলেন উইলিয়ামসন। তার ইনিংসে ছিল ১১টি চার ও ২টি ছয়।

    নিউজিল্যান্ড দলের মূল উইকেটরক্ষক ব্যাটসম্যান টম লাথামের চোটে দলে সু্যোগ ব্লান্ডেল ৮৯ বলে ১০৬ রানের এক ঝলমলে ইনিংস খেলেন। তার ইনিংসটি সাজানো ছিল ৮টি চার ও ৫টি ছয়ের মারে। তবে এই দুইজন ছাড়া আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি।

    শেষের দিকে ১৬ বলে ৩৯ রানের ছোট ঝড় তোলেন ইশ সোধি। নিশাম ২০ বলে ২০, স্যান্টনার ১৪ বলে ১৯, হেনরি নিকোলস ১৭ বলে ১৫ ও কলিন ডি গ্রান্ডহোম ২৭ বলে ২৩ রানের ছোট ছোট ইনিংস খেলেন। ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে বড় জুটি গড়তে না পারায় ম্যাচ হারতে হয় নিউজিল্যান্ডকে।

    ৪৭.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৩৩০ রান সংগ্রহ করে কিউইরা। ক্যারিবিয়ানদের হয়ে ব্রাথওয়েট শিকার করেছেন ৩ উইকেট। ফ্যাবিয়ান অ্যালেন নেন ২টি উইকেট। ৯১ রানের বড় জয় পাইয় উইন্ডিজ।
    সংক্ষিপ্ত স্কোর: (৪৯.২ ওভার) উইন্ডিজ- ৪২১/১০
    হোপ ১০১, রাসেল ৫৪, লুইস ৫০, হোল্ডার ৪৭, গেইল ৩৬, হেটমায়ার ২৭, ব্রাভো ২৫, ব্রাথওয়েট ২৪, নার্স ২১*।
    বোল্ট ৪/৫০, ম্যাট হেনরী ২/১০৭।

    নিউজিল্যান্ড- (৪৭.২ ওভার) ৩৩০/১০
    ব্লান্ডেল ১০৬, উইলিয়ামসন ৮৫, সোধি ৩৯, গ্রান্ডহোম ২৩, নিশাম ২০, স্যান্টনার ১৯, নিকোলস ১৫।
    ব্রাথওয়েট ৩/৭৫, অ্যালেন ২/৪৭।

    ফল- ৯১ রানে জয়ী উইন্ডিজ।

    বিএম/রনী/রাজীব