চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে এক পা দিয়ে রাখলো আয়াক্স

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালের প্রথম লেগে টটেনহ্যামকে ১-০ গোলে হারিয়েছে আয়াক্স। আয়াক্সের হয়ে একমাত্র গোলটি করেছেন ভ্যান ডি বিক।

শুরুর দিকে দুই দলই বলের নিয়ন্ত্রণ রেখে খেলায় ছিল মনোযোগী। পঞ্চদশ মিনিটে পাওয়া প্রথম ভালো সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে যায় ১৯৯৪-৯৫ মৌসুমে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ জেতা আয়াক্স। হাকিমের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে দেখেশুনে লক্ষ্যভেদ করেন ভ্যান ডি বিক।

চোটের কারণে আগে থেকেই টটেনহ্যামের আক্রমণভাগে ছিলেন না হ্যারি কেইন। ম্যানচেস্টার সিটির বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে দুই লেগ মিলিয়ে তিন গোল করা সন হিউং-মিনকেও কার্ডের নিষেধাজ্ঞায় এ ম্যাচে পায়নি ইংল্যান্ডের দলটি। ফলে তাদের খেলায় ছিল না আক্রমণের ধার।

প্রথমার্ধের যোগ করা সময়ে সতীর্থের ফ্রি কিকে টবি আল্ডারভাইরেল্ডের হেড ওপরের জাল কাঁপায়। মুসা সিসোকোর দূরপাল্লার শটও টটেনহ্যামকে এনে দিতে পারেনি সমতাসূচক গোল। ৫৭তম মিনিটে টটেনহ্যামের ডেলে আলির হেড লক্ষ্যভ্রষ্ট হয়।

৭৯তম মিনিটে আয়াক্সের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দাভিদ নেরেসের শট দূরের পোস্টে লেগে ফিরলে ব্যবধান দ্বিগুণ হয়নি।

বাকি সময়ে আর কোন গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে আয়াক্স। এই জয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো নেদারল্যান্ডের দলটি। ফিরতি লীগ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে বুধবার।

বিএম/রনী/রাজীব