অনলাইনে রাজউকের ভবন নির্মাণের আবেদন ও অনুমোদন : গণপূর্তমন্ত্রী

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়ার অটোমেশন পদ্ধতি উদ্বোধন করা হয়েছে।

এই পদ্ধতির সহায়তায় আজ থেকে গ্রাহকরা অনলাইনের সহায়তায় ঘরে বসে রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

বৃহস্পতিবার (২ মে) রাজউক সম্মেলন কক্ষে এ পদ্ধতির উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

অনলাইন সেবাটির উদ্বোধন করে গণপূর্তমন্ত্রী বলেন, আজকের দিনটি রাজউকের জন্য একটি স্মরণীয় দিন। রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়ার অটোমেশন পদ্ধতি চালুর মাধ্যমে সাধারণ মানুষের দীর্ঘ যন্ত্রণার অবসান হতে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে চলেছে। রাজউকের সেবা পেতে মানুষের যে দীর্ঘ সময় লাগতো, এখন থেকে আর লাগবে না। সবাই ঘরে বসেই সেবা পেয়ে যাবেন।

আয়োজকরা জানান, এই পদ্ধতি চালুর মাধ্যমে আজ থেকে গ্রাহকরা ঘরে বসে রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

এজন্য কোনো গ্রাহককে আর রাজউকে ঘুরতে হবে না। একজন গ্রাহক অনলাইনে ঢুকেই দেখতে পারবেন তার আবেদন কোন পর্যায়ে আছে। এতে সেবা পাওয়ার জন্য সময়সীমা আগের চেয়ে অনেক গুণে কমে আসবে।

রাজউক সূত্র জানিয়েছে, অনলাইনে আবেদনের সময় যেসব কাগজপত্রের হার্ড কপি রাজউকে জমা দিতে হতো, সেসব কাগজ সফট কপি অনলাইনেই জমা দিয়ে সেবা পাওয়া যাবে। পাশাপাশি একটি হটলাইন চালু থাকবে, যার নম্বর- ০১৯৯২-০০০৬৬৬।

বিএম/রনী/রাজীব