ঘূর্ণিঝড় ফণি : কন্ট্রোল রুম খুলেছে চসিক

চট্টগ্রাম মেইল :  ঘূর্ণিঝড় ফণি চট্টগ্রাম উপকূলীয় অঞ্চলে আঘাত হানার আশঙ্কায় নগরবাসীর যে কোনো সেবা দানের জন্য সার্বক্ষণিক কন্ট্রোল রুম খুলেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। বৃহস্পতিবার সকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে এ কন্ট্রোল রুম চালু করা হয়।

ঘূর্ণিঝড় সম্পর্কিত যে কোন তথ্য ও সহযোগিতার প্রয়োজনে কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের জন্য চসিকের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। চসিক’র কন্ট্রোল রুমের ফোন নম্ব^রগুলো হলো- ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৪৬৯ এবং ০১৮১৯-৩৪৯০৯৩। দুর্যোগপূর্ণ মুহূর্তে উপকূলবাসীকে নিরাপদে সরিয়ে আনা শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। উপকুলীয় জনসাধারনকে সরিয়ে আনা এবং দূর্যোগ কালীন ও দূর্যোগ পরবর্তী রাস্তাঘাট পরিস্কার রাখার কাজে রেড ক্রিসেন্টের ৩ শত স্বেচ্ছাসেবক কর্মী এবং চসিক এর ৪ হাজার শ্রমিক সহ পর্যাপ্ত গাড়ী কাজে নিয়োজিত রয়েছে।

চসিকের পক্ষ থেকে উপকূলীয় এবং পাহাড়ী এলাকায় জনসচেতনতার জন্য মাইকিং কার্যক্রম সহ দূর্যোগপরবর্তী সময়ের জন্য শুকনো খাবার ও পর্যাপ্ত সুপেয় পানির ব্যবস্থা এবং চিকিৎসা সেবাদানের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও চসিক জেনারেল হাসপাতাল খোলা রাখা হয়েছে। এছাড়াও দূর্যোগ পূর্ববর্তী, দুর্যোগকালিন ও দূর্যোগ পরবর্তী সময়ে অবস্থানের জন্য চসিক পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠান সর্বদা খোলা রাখা হয়েছে।

এতে ৭ টি মেডিকেল টিম প্রস্তুত রেখেছে চসিক। এই উপলক্ষ্যে আজ বিকেলে চসিক কনফারেন্স হলে সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন কাউন্সিলর আবুল হাশেম, জহর লাল হাজারী, তারেক সোলাইমান সেলিম, চসিক সচিব মো. আবু সাহেদ চৌধুরী, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মন্নান সিদ্দিকী, তত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কান্তি, উপসচিব আশেক রসুল চৌধুরী, পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী প্রমুখ।

ঘুর্ণিঝড় মোকাবেলায় জনগণকে আতঙ্কিত না হয়ে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করার আহ্বান জানান মেয়র। আবহাওয়া বার্তানুযায়ী ঘূর্ণিঝড় ফণি শুক্রবার (৩ মে) সন্ধ্যা অথবা শনিবার (৪ মে) সকালে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা উপকূলে আঘাত হানতে পারে।

বিএম/রাজীব..