শনিবার শুরু হচ্ছে দুদিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন লিভারকন’১৯

বিএম ডেস্ক : বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সংগঠন এসোসিয়েশন ফর দা স্টাডি অফ লিভার ডিজিজ। প্রতিবছরের ন্যায় এবছরও বাংলাদেশে ১৫-তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন লিভারকন-২০১৯ এর আয়োজন করতে যাচ্ছে। সম্মেলনটি ৪ ও ৫ ই মে যথাক্রমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

এবারের লিভারকনে এদেশের প্রায় ৫০০ লিভার-পরিপাকতন্ত্র মেডিসিন ও সার্জারি বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন। এছাড়াও জাপান, ভারত ও ভুটানের প্রায় ১০ জন লিভার বিশেষজ্ঞ এবং দেশীয় লিভার বিশেষজ্ঞরা এই সম্মেলনে তাদের বৈজ্ঞানিক নিবন্ধন উপস্থাপন করবেন।

লিভারকন-২০১৯ উপলক্ষে বাণী প্রদান করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি প্রদান করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জাহিদ মালেক এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে আরও থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম. এ আজিজ।

উল্লেখ্য, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে এদেশের লিভার বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করে আসছে। পাশাপাশি এদেশের লিভার চিকিৎসার প্রসার ও গবেষণায় এই সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংগঠনটির সভাপতি হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন এদেশের অন্যতম প্রবীণ লিভার বিশেষজ্ঞ ইউজিসি অধ্যাপক অধ্যাপক ডা. সেলিমুর রহমান এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

বিএম/রাজীব..