ঘণ্টায় ১৭৫ কিমি গতিবেগে উড়িষ্যা অতিক্রম করছে ফণী

ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফণী। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ১৯৯৯ সালের পর ভারতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি।

শুক্রবার (৩ মে) দুপুর পর্যন্ত উড়িষ্যায় এর প্রভাব বজায় থাকবে। এরপর ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে সরে যাবে। ধীরে ধীরে শক্তি হারিয়ে শনিবার সকালের দিকে পশ্চিমবঙ্গে পৌঁছাবে।

এদিকে, উড়িষ্যার রাজ্য সরকার ইতোমধ্যে সেখান থেকে প্রায় ১১ লাখ মানুষকে সরিয়ে নিয়েছে।

স্থানীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে ঘণ্টায় ২২ কিলোমিটার গতিবেগ নিয়ে পুরি থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থান করছিল ফণী। পরবর্তীতে ঘণ্টায় ১৪২ কিলোমিটার গতিবেগ নিয়ে সকাল ৮:৩০ মিনিটের দিকে পুরিতে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। সর্বশেষ প্রাপ্ত খবর অনুসারে, ঘণ্টায় ১৭৫ কিলোমিটার গতিবেগ নিয়ে পুরি অতিক্রম করছে শক্তিশালী এই ঘূর্নিঝড়।

ধারণা করা হচ্ছে, দুপুরের দিকে ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার গতিবেগ নিয়ে উত্তর থেকে উত্তরপূর্বাঞ্চল হয়ে গোপালপুর ও চান্দবালি দিয়ে উড়িষ্যা উপকূল অতিক্রম করবে।

পুরো শক্তি নিয়ে আঘাত হানার পর ধীরে ধীরে শক্তি হারিয়ে ঘণ্টায় গড়ে ৯০ থেকে ১০০ কিলোমিটার ও সর্বোচ্চ ১১৫ কিলোমিটার গতিবেগ নিয়ে শনিবার পশ্চিমবঙ্গে আঘাত হানবে ফণী। একইদিন ঘণ্টায় গড়ে ৬০-৭০ কিলোমিটার ও সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিবেগ নিয়ে বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়টির।

বিএম/রনী/রাজীব