প্লে-অফের লড়াইয়ে টিকে রইল কলকাতা

দুই দলই ছিল একই অবস্থায়, তাই যে জিতবে সেই টিকে থাকবে লড়াইয়ে- এমনই ছিল সমীকরণ। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দ্বাদশ আসরের সেই লড়াইয়ে কলকাতা নাইট রাইডার্সই জিতেছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে।

শুক্রবার (৩ মে) আসরের ৫২তম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৩ রান সংগ্রহ করে পাঞ্জাব। দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান আসে স্যাম কুরানের ব্যাট থেকে।

মাত্র ২৪ বলের মোকাবেলায় ৭টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৫৫ রান করে অপরাজিত থাকেন কুরান। এছাড়া ৩টি চার ও ৪টি ছক্কায় ২৭ বলে ৪৮ রানের ইনিংস খেলেন নিকোলাস পুরান।

অন্যান্যদের মধ্যে মায়াঙ্ক আগারওয়াল ৩৬, মানদ্বীপ সিং ২৫ ও ক্রিস গেইল ১৪ রান করেন।

কলকাতার পক্ষে সন্দ্বীপ ওয়ারিয়র শিকার করেন ২টি উইকেট।

জয়ের লক্ষ্যে খেলতে নামা কলকাতা দারুণ শুরু পায় শুভম্যান গিল ও ক্রিস লিনের ব্যাটে ভর করে। উদ্বোধনী জুটি ভাঙে দলীয় ৬২ রানে, মাত্র ২২ বলের মোকাবেলায় ৫টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়ে লিন ব্যক্তিগত ৪৬ রান করে বিদায় নিলে। এরপর রবিন উত্থাপা ২২ ও আন্দ্রে রাসেল ২৪ রান করে সাজঘরে ফিরে গেলেও একপ্রান্ত সযত্নে আগলে রাখেন গিল।

শেষপর্যন্ত তিনি মাঠ ছাড়েন দলের জয় নিশ্চিত করেই। ৫টি চার ও ২টি ছক্কায় তার ৪৯ বলের মোকাবেলায় গড়া ৬৫ রানের ইনিংসে ভর করে সফরকারী কলকাতা জিতে ১২ বল ও ৭ উইকেট হাতে রেখেই। ৯ বলে ২১ রান করে অপরাজিত থাকেন দীনেশ কার্তিক।

সংক্ষিপ্ত স্কোর

পাঞ্জাব ১৮৩/৬ (২০ ওভার)
কুরান ৫৫*, পুরান ৪৮
ওয়ারিয়র ৩১/২, রানা ৮/১

কলকাতা ১৮৫/৩ (১৮ ওভার)
গিল ৬৫*, লিন ৪৬

ফল: কলকাতা ৭ উইকেটে জয়ী।

বিএম/রনী/রাজীব