কারিমা, মুনতাহা এবং ফিরোজার বদলে যাওয়ার গল্প

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান আন্তর্জাতিকভাবে নারী শিক্ষা ও নেতৃত্ব উন্নয়নে ভূমিকা রাখছে।

কারিমা (পাকিস্তান), মুনতাহা এবং ফিরোজা (বাংলাদেশ)। তারা তিনজনই এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান-এর গ্র্যাজুয়েট।

পশ্চাদপদ সমাজ ব্যবস্থা থেকে উঠে আসা এই তিন শিক্ষার্থীর জীবন মান বদলে দিয়েছে দক্ষিন এশিয়ার নারী শিক্ষার অগ্রগামী এবং একমাত্র নারী বিশ্ববিদ্যালয় এইউডব্লিউ। এই তিন নবীন গ্র্যাজুয়েটের কাছ থেকেই শোনা যাক তাদের বদলে যাওয়ার গল্প….

মুনতাহা চৌধুরী,স্টুডেন্ট গভ: প্রেসিডেন্ট, এইউডব্লিউ

মুনতাহা চৌধুরী। তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এইউডব্লিউ) স্টুডেন্ট গর্ভনমেন্ট এর বর্তমান প্রেসিডেন্ট।

মুনতাহা বলেন “ আমি ৪ বছর আগেও কখনো কারো সামনে দাড়িয়ে কোন কিছু বলার সাহস পেতাম না । আর আজ আমি সবার সামনে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) স্টুডেন্ট গর্ভনমেন্ট এর প্রেসিডেন্ট হিসেবে নেতৃত্ব দিচ্ছি আর বক্তব্য রাখতে পারছি। আর আমাকে তৈরি করেছে এশিয়ান এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) ।

কারিমা খান (পাকিস্তান)

কারিমা খান, পাকিস্তান হতে আগত ছাত্রী । সে রাজনীতি, দর্শন ,অর্থনীতি ও ডেভেলপম্যান্ট স্টাজিজের ছাত্রী। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) এর বিতর্ক দলের প্রেসিডেন্ট ও ইউনিভার্সিটি এর ভলিবল দলের সর্বকণিষ্ঠতম সদস্য। ২০১৬ সালে দুবাইয়ে অনুষ্ঠিত জুবীলি গেমস এ বাংলাদেশের পক্ষে তার নিজ দেশ পাকিস্তানের বিপক্ষে খেলায় অংশগ্রহন করে। এই বছর সে কুয়েত ভিত্তিক আওকাফ পাবলিক ফাইন্ডেশন কর্তৃক “ ফিউচার এশিয়ান লিডারশীপ স্কলারশীপ” লাভ করে । আর এই বিরল সুযোগটি সে পেয়েছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) এর ছাত্রী হিসেবে । কারিমা খান নারীদের উদ্দেশ্যে বলেন,  “কখনো নিজের স্বপ্ন দেখা বন্ধ করবেন না, যতক্ষন না নিজে সে স্বপ্নের অভিষ্ঠ লক্ষ্যে পৌছান”।

ফিরোজা খাতুন,গার্মেন্টস শ্রমিক থেকে বিশ্ববিদ্যালয়ে

গার্মেন্টস হতে পড়তে আসা ছাত্রী মোছাম্মৎ ফিরোজা খাতুন। তিনি এই ইউনিভার্সিটির দ্বিতীয় বর্ষের ছাত্রী।

ফিরোজা বলেন, আমার বাড়ি রাজশাহীর চাপাঁইনবাবগঞ্জ। চরম দারিদ্রতার কারণে এইচএসসি পাশ করার পর আমার পরিবারকে সহযোগিতা করার জন্য আমি চট্টগ্রাম চলে আসি এবং ইয়ংওয়ান গার্মেন্টস এ চাকরি গ্রহন করি। কিন্তু আমার স্বপ্ন ছিল লেখাপড়া করার। একদিন শুনলাম এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) গার্মেন্টস শ্রমিকদের লেখাপড়া করার জন্য সুযোগ করে দিচ্ছে। এমনকি বেতন ও দিচ্ছে। আর তখনই আমি চিন্তা করলাম আমার স্বপ্ন পুরণে আমাকে এবার ঠেকায় কে ? আর আমি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) এ ভর্তি হই এবং আমি বর্তমানে আমি আন্ডার গ্র্যাজুয়েট ২বর্ষে লেখাপড়া করছি । ফিরোজা বলেন “এখনই সময় স্বপ্নকে তৈরি করার। আর এটা যদি না কর আর কেউ তোমার সে সুযোগ নিয়ে তাদের স্বপ্ন পূরণ করবে।

বিএম…