জয় দিয়ে আইপিএল থেকে বিদায় নিল পাঞ্জাব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৫৫তম ম্যাচে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ও বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে ৬ উইকেটে হারিয়েছে পয়েন্ট টেবিলের তলানির দল কিংস ইলেভেন পাঞ্জাব। এই জয়ে তলানি থেকে দলটি আসর শেষ করেছে টেবিলের ষষ্ঠ দল হিসেবে।

রবিবার (৫ মে) মোহালিতে দিনের প্রথম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭০ রান জড়ো করে সফরকারী চেন্নাই। দলের পক্ষে এদিন ঝড়ো ইনিংস প্রদর্শন করেন ওপেনার ফ্যাফ ডু প্লেসিস।

প্রোটিয়া এই ক্রিকেটার মাত্র ৫৫ বলের মোকাবেলায় ১০টি চার ও ৪টি ছক্কার সাহায্যে করেন ৯৬ রান। শতক না পাওয়ার আক্ষেপ নিয়েই অবশ্য সাজঘরের পথ ধরতে হয় তাকে। এছাড়া ৩৮ বলে ৫৩ রানের ঝলমলে ইনিংস খেলেন সুরেশ রায়না। অন্যান্যদের মধ্যে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ১২ বলে অপরাজিত ১০ রান করেন।

পাঞ্জাবের পক্ষে স্যাম কুরান তিনটি এবং মোহাম্মদ শামি দুটি উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলকে ভালো শুরু এনে দেন পাঞ্জাবের দুই ওপেনার লোকেশ রাহুল ও ক্রিস গেইল। গেইল ২৮ রান করে সাজঘরে ফেরার পর রাহুলকে সঙ্গ দেন নিকোলাস পুরান। পুরান ৩৬ রান করে আউট হন।

তবে রাহুল তুলে নেন অর্ধ-শতক। ৭টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৩৬ বলে ৭১ রানের ঝড়ো ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি। যদিও ততক্ষণে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে দলের জয়। শেষদিকে মানদ্বীপ সিং ও স্যাম কুরান দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। পাঞ্জাব জয় পায় ২ ওভার ও ৬ উইকেট হাতে রেখেই।

চেন্নাইয়ের পক্ষে হরভজন সিং শিকার করেন তিনটি উইকেট, যদিও ছিলেন খরুচে।

সংক্ষিপ্ত স্কোর

চেন্নাই ১৭০/৫ (২০ ওভার)
ডু প্লেসিস ৯৬, রায়না ৫৩
কুরান ৩৫/৩, শামি ১৭/২

পাঞ্জাব ১৭৩/৪ (১৮ ওভার)
রাহুল ৭১, পুরান ৩৬, গেইল ২৮
হরভজন ৫৭/৩

ফল: পাঞ্জাব ৬ উইকেটে জয়ী।