ব্যাঙ্গালুরুর কাছে হেরে প্লে-অফ অনিশ্চিত হায়দরাবাদের

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৫৪তম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৪ উইকেটে হারিয়েছে স্বাগতিক রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই পরাজয়ে প্লে-অফের আগেই বাদ পড়ার শঙ্কায় পড়েছে সাকিব আল হাসানের দল।

সাকিবসহ আরও ক’জন তারকা ক্রিকেটার দলের সাথে না থাকলেও এই ম্যাচে জয়ের খোঁজেই মাঠে নেমেছিল হায়দরাবাদ। ম্যাচটি জিততে পারলে অনেকটাই নিশ্চিত হয়ে যেত শেষ চারের লড়াইয়ে অংশগ্রহণ। কেননা ১৩টি করে ম্যাচ খেলে রান রেটের দিক থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বী কলকাতা নাইট রাইডার্সের চেয়ে এগিয়ে ছিল সানরাইজার্স হায়দরাবাদ।

তবে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে হেরে যাওয়ায় প্লে-অফে যাওয়ার জন্য এখন কলকাতার লিগ পর্বের শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে হায়দরাবাদকে। ০.৪০৪ ব্যবধানে রান রেটে এগিয়ে থাকায় শেষ ম্যাচে কলকাতা হেরে বসলে শেষ চারের শেষ দল হিসেবে নাম লেখানোর সুযোগ আসতে পারে উইলিয়ামসন-সাকিব-ওয়ার্নার-ভুবনেশ্বরের দলের সামনে।

শনিবার (৪ মে) বেঙ্গালুরুতে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রান জড়ো করে হায়দরাবাদ। দলের পক্ষে সর্বোচ্চ ৭০ রানের অপরাজিত ইনিংস আসে অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে। এছাড়া মার্টিন গাপটিল ৩০, বিজয় শঙ্কর ২৭ ও ঋদ্ধিমান সাহা ২০ রান করেন। বেঙ্গালুরুর পক্ষে ওয়াশিংটন সুন্দর তিনটি এবং নবদ্বীপ সাইনি দুটি উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শিমরন হেটমিয়ার ও গুরকিরাত সিং মানের ব্যাটে চড়ে স্বাগতিক বেঙ্গালুরু জয়ের বন্দরে পৌঁছে যায় ৪ উইকেট ও ৪ বল হাতে রেখেই। হেটমিয়ারের ব্যাট থেকে ৭৫ ও গুরকিরাতের ব্যাট থেকে আসে ৬৫ রান। এছাড়া ১৬ রান করেন অধিনায়ক বিরাট কোহলি। হায়দরাবাদের পক্ষে খলিল আহমেদ তিনটি ও ভুবনেশ্বর কুমার দুটি উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

হায়দরাবাদ ১৭৫/৭ (২০ ওভার)
উইলিয়ামসন ৭০*, গাপটিল ৩০
সুন্দর ২৪/৩, সাইনি ৩৯/২

বেঙ্গালুরু ১৭৮/৬ (১৯.২ ওভার)
হেটমিয়ার ৭৫, গুরকিরাত ৬৫
খলিল ৩৭/৩, ভুবনেশ্বর ২৪/২

ফল: বেঙ্গালুরু ৪ উইকেটে জয়ী।

বিএম/রনী/রাজীব