সিঙ্গাপুরে মহড়ায় অংশ নিতে চট্টগ্রাম ছেড়েছে নৌবাহিনীর জাহাজ

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সামরিক প্রদর্শনী ও মহড়াতে অংশ নেয়ার জন্য বাংলাদেশ নৌ বাহিনীর একটি যুদ্ধ জাহাজ আজ সিঙ্গাপুরের উদ্দেশ্যে আজ রবিবার চট্টগ্রাম নৌজেটি ত্যাগ করেছে।

আগামী ১৩ থেকে ১৬ মে-২০১৯ ‘ইমডেক্স এশিয়া-২০১৯’ নামে এ নৌ মহড়া অনুষ্ঠিত হবে।

নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ স্বাধীনতা (০৫-সি০৫-২০১৯) চট্টগ্রাম নৌ জেটি ছেড়ে যাওয়ার আগে প্রচলিত নিয়ম অনুযায়ী সু-সজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে জাহাজটিকে বিদায় জানায়। এ সময় কমান্ডার বিএন ফ্লিট কমডোর মোহাম্মদ নাজমুল হাসানসহ স্থানীয় নৌ কর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চারদিন ব্যাপী এই মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, যুদ্ধবিমান, সমর বিশারদ, পর্যবেক্ষক এবং সামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন। বানৌজা স্বাধীনতা ‘ইমডেক্স’ মহড়াতে অংশগ্রহণ ছাড়াও ৬ষ্ঠ ইন্টারন্যাশনাল মেরিটাইম সিকিউরিটি কনফারে›স এবং ইনফরমেশন ফিউশন সেন্টার এর ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীতে যোগদান করবে।

জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন মির্জা আলী আকবর সিরাজী এর নেতৃত্বে ২৩ জন কর্মকর্তাসহ সর্বমোট ১৩৯ জন নৌসদস্য নিয়ে এ মহড়ায় অংশগ্রহণ করছেন।

নৌবাহিনী জাহাজের এই আন্তর্জাতিক প্রদর্শনী ও মহড়ায় অংশগ্রহণের ফলে বাংলাদেশ ও অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ এবং নৌ নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক জোরদার হওয়াসহ নৌসদস্যদের পেশাগত মান উন্নয়ন সম্ভব হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে।তাছাড়া, জাহাজটি সিঙ্গাপুরে গমনকালে মালয়েশিয়ার কেলাং বন্দর ও থাইল্যান্ডের পুকেট বন্দরে শুভেচ্ছা সফরে গমন করবে।

উল্লেখ্য, মহড়া ও শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ২৫ মে তারিখে দেশে প্রত্যাবর্তন করার কথা রয়েছে।

বিএম…