ওয়েস্ট ইন্ডিজের হোপ-ক্যাম্পবেল জুটি এই রেকর্ড গড়েন
৩৬৫ রানের ওপেনিং জুটির বিশ্বরেকর্ড

ওয়ানডেতে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দিয়েছেন শাই হোপ ও জন ক্যাম্পবেল।

আয়ারল্য্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যান রানের বন্যা বইয়ে দেন। এই দু’জন ওপেনিং জুটিতে তোলেন ৩৬৫ রান। ৪৭ ওভার ২ বলের সময় তাদের জুটি ভাঙেন বেরি ম্যাককার্থি।

এর আগে পাকিস্তানের ফখর জামান ও ইমামুল হক মালিক ছিলেন এই রেকর্ডের। তারাই একমাত্র জুটি ছিলেন যারা কিনা ওয়ানডেতে প্রথম উইকেটে ৩০০ রান তুলতে পেরেছিলেন। তাদের জুটিতে মোট রান হয়েছিল ৩০৪।

এছাড়া সনাথ জয়সুরিয়া ও উপুল থারাঙ্গা ২৮৬, ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার ২৮৪ এবং হাশিম আমলা ও কুইন্টন ডি কক ২৮২ রান করেছিলেন।

এই ম্যাচে আরও একটি বিশ্বরেকর্ডের সাক্ষী দর্শকরা। সেটি হলো এই প্রথম দুই ওপেনার দেড়শতক পূর্ণ করেছেন। এর মধ্যে জন ক্যাম্পবেল ১৩৭ বলে ১৫ চার আর ৬ ছয়ে ১৭৯ এবং শাই হোপ ১৫২ বলে ২২ চার আর ২ ছয়ে ১৭০ রান করেন।

ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙলেও তারা যে কোনো জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটি একটুর জন্য ভাঙতে পারেননি। তাদের স্বদেশি ক্রিস গেইল আর মারলন স্যামুয়েলস তৃতীয় উইকেট জুটিতে ৩৭১ রান করে এখনো রেকর্ডটি ধরে রেখেছেন। তবে তাদের জুটিটি এখন ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ জুটি।

৫০ ওভার শেষে ৩ উইকেটে ৩৮১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ৩৮২ রানের জয়ের টার্গেটে ব্যাট করবে আয়ারল্যান্ড।

বিএম/রনী/রাজীব