কলকাতার পরাজয়ে সেরা চারে হায়দরাবাদ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নেমেছিল মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হারে কলকাতা। আফ এই হারে আইপিএল থেকে ছিটকে গেছে রাসেল-কার্তিকের কলকাতা নাইট রাইডার্স।

অন্যদিকে কলকাতার হারে চতুর্থ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। এর আগে প্লে-অফ নিশ্চিত করেছিল দিল্লি ক্যাপিটালস, মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস।

উল্লেখ্য, কিংস ইলেভেন পাঞ্জাব, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও রাজস্থান রয়্যালস আগেই আইপিএল থেকে ছিটকে যায়। এবার চতুর্থ দল হিসেবে তাদের সঙ্গে নাম লেখাল কলকাতা।

এদিনে মুম্বাই ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ প্রথমে ব্যাট করতে নেমে বুমরা-মালিংগা আর পান্ডিয়ার বোলিং তোপে কলকাতা ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১৩৩ রান করে। নাইটদের পক্ষে ক্রিস লিন ৪১ ও উথাপ্পা ৪০ রান করে।

মুম্বাইয়ের পক্ষে মালিংগা ৩৫ রানে ৩, বুমরাহ ৩১ ও পান্ডিয়া মাত্র ২০ রানে ২ টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে রোহিত-যাদব ও ডিককের ব্যাটে মাত্র ১৬.১ ওভারে ৯ উইকেটের বড় জয় তুলে নেয় মুম্বাইয়ের দলটি। রোহিত ৫৫ রানে অপরাজিত থাকেন। এছাড়া সুর্যকুমার যাদব ৪৬ রান করে।

আগামী ৭ মে মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে। সেখান থেকে জয়ী দল চলে যাবে ফাইনালে। এলিমিনেটরে দিল্লি ক্যাপিটালস এবং সানরাইজার্স হায়দরাবাদ মুখোমুখি হবে। পরাজিত দল নেবে বিদায়। জয়ী দল খেলবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ার। সেখান থেকে একদল খেলবে ফাইনাল। আগামী ১২ মে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ১২তম আইপিএলের ফাইনাল মাঠে গড়াবে।

বিএম/রনী…