প্রস্তুতি ম্যাচে বড় পরাজয় টাইগারদের

আয়ারল্যান্ডে বাংলাদেশ দলের শুরুটা হল না প্রত্যাশা অনুযায়ী।

মূল লড়াইয়ে নামার আগে রবিবার (৫ মে) আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নেমেছিল টাইগাররা। তাতে জুটেছে ৮৮ রানের বিশাল পরাজয়।

ডাবলিনে টস জিতে ব্যাট করতে নেমে এদিন নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৭ রান জড়ো করে স্বাগতিক ক্রিকেটাররা। দলের পক্ষে এদিন শতক হাঁকান ওপেনার জেমস ম্যাককলাম। ১০৯ বলের মোকাবেলায় ১৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০২ রান করে রুবেল হোসেনের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি।

এছাড়া তাসকিন আহমেদের শিকারে পরিণত হওয়ার আগে ৬টি চার ও ২টি ছক্কার সহায়তায় ৯৫ বলে ৯১ রান করেন সিমি সিং। অন্যান্যদের মধ্যে টাইরন কেন অপরাজিত ২৭, জেমস শ্যানন ১৮ ও জ্যাক টেক্টর ১৫ রান করেন।

বাংলাদেশের পক্ষে এদিন তিনটি উইকেট একাই শিকার করেন তাসকিন আহমেদ। এছাড়া দুটি উইকেট শিকার করেন রুবেল হোসেন। ১০ ওভার বল করে তাসকিন বিলি করেন ৬৬ রান, ৯ ওভার বল করা রুবেল খরচ করেন ৬৩ রান। এছাড়া উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। একটানা ১০ ওভার বল করে মাত্র ৩০ রান বিলি করে একটি উইকেট শিকার করেন এক ওভার মেডেন করার পাশাপাশি। এছাড়া ফরহাদ রেজা ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে তামিম ইকবাল ও লিটন দাস ভালো শুরুর ইঙ্গিত দিলেও উইকেটে থিতু হতে পারেননি। তাদের বিদায়ের পর মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনও দ্রুত ফেরেন সাজঘরে। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ প্রতিরোধ গড়ার চেষ্টা করেও সফল হননি সঙ্গীদের সমর্থন না পাওয়ায়।

শেষ পর্যন্ত ৪২.৪ ওভার ব্যাট করে বাংলাদেশ অলআউট হয়ে যায় ২১৯ রানে।

আয়ারল্যান্ড উলভসের পক্ষে সিমি সিং একাই শিকার করেন চারটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

আয়ারল্যান্ড উলভস ৩০৭/৮ (৫০ ওভার)
ম্যাককলাম ১০২, সিমি ৯১, কেন ২৭
তাসকিন ৬৬/৩, রুবেল ৬৩/২, সাকিব ৩০/১, মিরাজ ৪৪/১, রেজা ৬৬/১

বাংলাদেশ ২১৯ (৪২.৪ ওভার)
সাকিব ৫৪, রিয়াদ ৩৭, লিটন ২৬, তামিম ২১
সিমি ৫১/৪, কেন ৮/২
গেটকেট ৬/১, চেজ ১৪/১

ফল: আয়ারল্যান্ড উলভস ৮৮ রানে জয়ী।