ভারতে পঞ্চম ধাপের ভোটগ্রহণ চলছে

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে।

সোমবার ( ৬ মে) সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। এটি চলবে বিকেল ৬টা পর্যন্ত। এ ধাপে ৭ রাজ্যের ৫১ আসনে ভোটগ্রহণ হবে। এসব আসনে ভোটার সংখ্যা প্রায় ৯ কোটি।

এই ধাপের ভোটে ভাগ্য নির্ধারিত হবে ৬৭৪ প্রার্থীর। যাদের মধ্যে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, সাবেক সভাপতি সোনিয়া গান্ধী, বিজেপির মন্ত্রী স্মৃতি ইরানির মতো হেভিওয়েট প্রার্থীরাও রয়েছেন।

বাকি দুই ধাপের ভোটগ্রহণ হবে যথাক্রমে ১২ ও ১৯ মে আর ভোট গণনা হবে ২৩ মে। সেদিনই প্রার্থীদের সঙ্গে সঙ্গে দলগুলোরও ভাগ্য জানা যাবে। এদিকে নির্বাচনী প্রচারণায় নেতাদের বাগযুদ্ধ অব্যাহত রয়েছে। রাজীব গান্ধীকে দুর্নীতিবাজ বলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করেছেন রাহুল গান্ধী।

আজ পশ্চিমবঙ্গের ৭, উত্তর প্রদেশের ১৪, বিহারের ৫, রাজস্থানের ১২, মধ্যপ্রদেশের ৭, জম্মু-কাশ্মীরের ২ এবং ঝাড়খন্ডের ৪ আসনে ভোটগ্রহণ হবে। উত্তর প্রদেশের রায় বরেলি আসন থেকে সোনিয়া গান্ধী ও আমেথি আসন থেকে লড়ছেন রাহুল গান্ধী।

রায় বরেলিতে সোনিয়ার মূল প্রতিদ্বন্দ্বী সাবেক কংগ্রেস নেতা ও বর্তমানে বিজেপি প্রার্থী দীনেশ প্রতাপ সিং। আর আমেথিতে রাহুলের প্রতিদ্বন্দ্বী বর্তমান মন্ত্রী স্মৃতি ইরানি। এই দুই আসন কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত হলেও বিশ্লেষকরা বলছেন, এবার লড়াইটা জমজমাট হতে পারে। এই দফার ভোটে পশ্চিমবঙ্গে ভোটারদের বিশেষভাবে নিরাপত্তা দেওয়া হবে। এজন্য সব রকম প্রস্তুতি নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। এমনকি বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রার্থীদের ওপরও বিশেষ নজরদারি করা হবে বলেও জানানো হয়েছে।

বিএম…