রাশিয়ায় উড়োজাহাজে আগুন ধরে যাওয়ায় জরুরী অবতরণ : নিহত ১৩

আকাশে উড়ার পর আগুন ধরে যাওয়ায় রাশিয়ার জাতীয় বিমানসংস্থা এরোফ্লট এর একটি সুপারজেট ১০০-৯৫ বি উড়ােজাহাজ।

রাজধানী মস্কোর শেরেমিটিয়েভ আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরী অবতরণ করেছে । ক্ষয়ক্ষতির ব্যাপারে এখনও সরকারী ভাষ্য পাওয়া যায়নি।

সরকারি বার্তা সংস্থা তাস জানায়, কমপক্ষে এক ব্যক্তি মারা গেছে।

তবে স্থানীয় গণমাধ্যমে খবরে বলা হয়েছে , দুর্ঘটনায় ২ টি শিশুসহ ১৩ জন নিহত হয়েছে। বিমানটি ৫ জন ক্রু এবং ৭৩ জন যাত্রী ছিল।

জানা গেছে, স্থানীয় সময় ৫০.৫০ মিনিটে ফ্লাইট এসইউ ১৪৯২ মরমেন্স্কর উদ্দেশ্য উড্ডয়ন করার পরপরই আগুন ধরে যায়। উড়ােজাহাজটি আবার বিমানবন্দরে ফিরে আসে এবং স্থানীয় সময় প্রায় ৬:৩০ টায় জরুরী অবতরণ করে। তখনই দূঘর্টনা ঘটে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলিতে উড়োজাহাজটিকে আগুনে জ্বলতে এবং জরুরী নির্গমন দরজা দিয়ে স্লাইড ব্যবহার করে যাত্রীদের বিমান থেকে বেরিয়ে আসতে দেখা গেছে।
কি কারণে আগুন ধরছে তা এখনও জানা যায়নি। এ ব্যাপরে একটি তদন্ত কমিটি করা হয়েছে।

এদিকে সংবাদসংস্থা রিয়া নোভস্তির খবর অনুসারে, উত্তর পূর্বের মুরমানস্কের দিকে যাচ্ছিল। বিমানটি যখন উড়ছিল, সেই সময় কোনো বৈদ্যুতিক ত্রুটির কারণেই আগুন লেগেছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, মস্কোর শেরেমিয়েতোবো বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই বিপদে পড়ার সংকেত পাঠায় বিমানটির কর্মীরা। খবরে বলা হয়েছে, প্রথমবার জরুরি অবতরণ করতে গিয়েও ব্যর্থ হয় বিমানটি।

বিএম/রনী…