ওয়েস্ট ইন্ডিজের বিশাল জয়

    ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ১৯৬ রানের বড় জয় পেয়েছে উইন্ডিজ। জন ক্যাম্পবেল ও শাই হোপের রেকর্ড জুটিতে ৩৮১ রানের বিশাল সংগ্রহ পায় ক্যারিবীয়রা। জবাবে ১৮৫ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

    টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত খেলেন দুই ক্যারিবীয় ওপেনার। দ্বি-শতকের আশা জাগিয়েও ক্যাম্পবেল ফিরে যান ১৩৭ বলে ১৭৯ রান করে। হোপের ব্যাট থেকে আসে ১৫২ বলে ১৭০ রান।

    আউট হওয়ার আগে উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়ে ফেলে তারা। আর মাত্র ৮ রানের জন্য যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড হাতছাড়া হয় ব্যারি ম্যাকক্যার্থির বলে ক্যাম্পবেল আউট হয়ে গেলে।

    ইনিংসের ৪৩তম ওভারে পাকিস্তানের ফখর জামান ও ইমাম উল হককে ছাড়িয়ে যান তারা দুইজন। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ ৩০৪ রানের রেকর্ড গড়েছিলেন দুই পাকিস্তানি ব্যাটসম্যান। তাদের ছাড়িয়ে ৩৬৫ রানের জুটি গড়ে নতুন করে এই রেকর্ড লেখান দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

    ইনিংসের শেষ বলে আউট হয়ে যান উইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। ৯ রানে অপরাজিত ছিলেন ড্যারেন ব্রাভো। ২টি উইকেট শিকার করেন আয়ারল্যান্ডের ম্যাকক্যার্থি।

    জবাবে ২১ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। তবে চতুর্থ উইকেটে আসে ১৩১ রানের বড় জুটি। ফলে জয়ের স্বপ্ন দেখছিল আইরিশরা। তবে ১৫২ রানে চতুর্থ উইকেট পড়ার পরেই তাসের ঘরের মতো ভেঙে তাদের ব্যাটিং লাইনআপ।

    আয়ারল্যান্ডের হয়ে ইনিংস সর্বোচ্চ ৬৮ রান করেন কেভিন ও’ব্রেইন। গ্যারি উইলসন করেন ৩০ রান। এছাড়া অ্যান্ড্রু বালবির্নির ব্যাট থেকে আসে ২৯ রান। সর্বশেষ ৩৩ রানেই ৭ উইকেট হারায় আইরিশরা।

    ৪টি উইকেট শিকার করেছেন উইন্ডিজ স্পিনার অ্যাশলে নার্স। ৩টি উইকেট নেন পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচ নেন ২ উইকেট। ফলে ১৯৬ রানের বড় জয় পায় উইন্ডিজ।

    সংক্ষিপ্ত স্কোর:
    উইন্ডিজ: ৩৮১/৩
    ক্যাম্পবেল ১৭৯, হোপ ১৭০, ব্রাভো ৯*।
    ম্যাকক্যার্থি ২/৭৬।

    আয়ারল্যান্ড: ১৮৫/১০
    কেভিন ৬৮, উইলসন ৩০, বালবির্নি ২৯।
    নার্স ৪/৫১, গ্যাব্রিয়েল ৩/৪৪, রোচ ২/২৮।

    ফলাফল: ১৯৬ রানে জয়ী উইন্ডিজ।

    বিএম…