ট্রেনে পাথর নিক্ষেপকারীদের ধরিয়ে দিন : রেলমন্ত্রী

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীদের দেখা মাত্র আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ধরিয়ে দিতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান তিনি।

রেললাইন সংশ্লিষ্ট এলাকার জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, রেল একটি জাতীয় সম্পদ। ইহা আরামদায়ক, সাশ্রয়ী ও নিরাপদ বাহন হিসেবে পরিচিত। কিন্তু বেশকিছু দিন ধরেই কিছু দুষ্কৃতিকারী চলন্ত ট্রেনে পাথর মেরে নিরাপদ বাহনকে অনিরাপদ করে তুলছে। ঢিলের আঘাতে অনেক যাত্রী আহত, এমনকি নিহত হচ্ছে। এতে করে জানালার কাচ ভেঙে ট্রেনের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি মানুষের জীবন বিপন্ন হচ্ছে। কাজেই ট্রেনে পাথর ছোড়া একটি মারাত্মক অপরাধ।

বিবৃতিতে মন্ত্রী জানিয়েছে, সম্প্রতি উত্তরাঞ্চল ভ্রমণের সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে বহনকারী ট্রেনে ঢিল ছোড়ে দুর্বৃত্তরা। এতে তিনি যে বার্থে ছিলেন তার জানালা ভেঙে যায়।

গত রোববার রাতে ঢাকা-রাজশাহী রুটে পদ্মা ট্রেনে ছোড়া দুর্বৃত্তদের ছোড়া পাথরের আঘাতে জিশান নামের চার বছরের এক শিশু গুরুতর আহত হয়েছে। শিশুটি এখন হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছে।

প্রায় বিভিন্ন গণমাধ্যমে রেলে ঢিল ছুড়ে জীবন হানি ঘটানোসহ রেলের ক্ষতিসাধনের সংবাদ জানতে পারায় এ বিষয়ে রেলপথমন্ত্রী ও রেলপথ মন্ত্রণালয় খুবই উদ্বিগ্ন।

এটি স্বার্থান্বেষী মহলের কোনো ষড়যন্ত্র কি না এই সন্দেহ প্রকাশ করে মন্ত্রী দুর্বৃত্তদের চিহ্নিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি অনুরোধ জানিয়েছেন। সেইসঙ্গে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা বলেছেন তিনি।

বিএম/রনী/রাজীব