আজ বিশ্ব “মা” দিবস

‘মা’ ছোট্ট একটি শব্দ। কিন্তু কী বিশাল তার পরিধি! সৃষ্টির আদিলগ্ন থেকে মধুর এ শব্দটি শুধু মমতার নয়, ভালোবাসারও সর্বোচ্চ আধার। মায়ের অনুগ্রহ ছাড়া কোনো প্রাণীর প্রাণ ধারণ করা সম্ভব নয়। সন্তানের জন্য মা বিপুল ত্যাগ স্বীকার করেন, অকৃত্রিম ভালোবাসা দিয়ে সন্তানকে বড় করেন প্রতিদানে কিছুই চায় না। সেই মায়ের জন্যই আজ একটি বিশেষ দিন।

আজ রবিবার ‘বিশ্ব মা দিবস’। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। যদিও মাকে ভালোবাসা জানাতে কোনো দিনক্ষণ লাগে না। তবুও মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।

মা দিবসের উদ্দেশ্য হলো— সবাইকে স্মরণ করিয়ে দেওয়া যে, মা ছাড়া এই পৃথিবীতে আপন নিবাসের ঠিকানা খুবই কম। প্রতিটি মাকে যথাযথ সম্মান দেওয়া। শ্রদ্ধা ও ভালোবাসা দেওয়া। যিনি জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন—সেই মা অনেক ক্ষেত্রেই অবহেলিত। ঘরে-বাইরে সর্বেক্ষত্রে মায়ের অধিকার প্রতিষ্ঠার লক্ষেই দেশে দেশে মা দিবস পালন করা হয়।

মায়েদের শ্রদ্ধা জানানোর জন্যই এই দিবস। মা দিবসের সূচনা হয় ১৯০৮ সালে। এর আগে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার এক স্কুলশিক্ষিকা অ্যানা জারভিস সেখানকার পারিবারিক বিচ্ছিন্নতা দেখে মর্মাহত হয়ে মায়ের জন্য বিশেষ দিন পালনের মাধ্যমে সচেতনতা সৃষ্টির কথা ভেবেছিলেন।

অ্যানা জারভিসের সেই ভাবনা বাস্তবায়নের আগেই ১৯০৫ সালের ৯ মে তিনি মারা যান। তার মৃত্যুর পর মেয়ে অ্যানা এম জারভিস মায়ের শেষ ইচ্ছা পূরণের উদ্দেশ্যে কাজ শুরু করেন। বন্ধুবান্ধবকে নিয়ে ১৯০৮ সালে তার মা ফিলাডেলফিয়ার যে গির্জায় উপাসনা করতেন, সেখানে সব মাকে নিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে মা দিবসের সূচনা করেন। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে মে মাসের দ্বিতীয় রবিবারকে মায়েদের জন্য উৎসর্গ করে সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়।

তবে পৃথিবীর সব দেশে এই দিনে মা দিবস উদযাপন করা হয় না। দেশে দেশে মা দিবস উদযাপনের ধরনেও আছে পরিবর্তন। চলুন দেখে নিই কিছু দেশের মা দিবস পালনের রীতি-

জাপান : জাপানেও মে মাসের দ্বিতীয় রোববারই মা দিবস পালন হয়। তবে এ দিনে সবাই নিজ নিজ মা’কে লাল কার্নেশন ফুল উপহার দেয়। জাপানে মা দিবস উপযাপন হয়ে আসছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে। এর আগে সে দেশে পাশ্চাত্যের অনেক রীতিনীতি অনুসরণ নিষিদ্ধ ছিল।

ইথিওপিয়া : ইথিওপিয়াতে তিন দিনব্যাপী উদযাপন হয় মা দিবস। এই উৎসবকে বলা হয় আন্ত্রোশত। সাধারণত সে দেশে বর্ষাকালের শেষে, হেমন্তকালে এই উৎসব হয়। উৎসবে গান, নাচ ও ভোজের ব্যবস্থা থাকে।

যুক্তরাজ্য : যুক্তরাজ্যে অনেকটা ধর্মীয় ভাবধারার মাঝে পালিত হয় মা দিবস। খ্রিস্টানদের একটি ধর্মীয় আচার হলো ছয় সপ্তাহ ধরে চলা ‘লেন্ট’। লেন্ট চলাকালীন অনেকেই উপবাস করেন এবং বিলাসিতা বর্জন করেন। যুক্তরাজ্যে লেন্ট চলাকালীন চতুর্থ রবিবারে মা দিবস পালিত হয়। সে অনুযায়ী এ বছর ১১ মার্চ তারা মা দিবস পালন করেছে।

এই রীতিটি ৪০০ বছরের পুরনো। ওই দিনে তরুণরা কাজ থেকে ছুটি পায় এবং পরিবারের সাথে সময় কাটায়। কথিত আছে, তরুণরা বাড়ি আসার সময় মায়ের জন্য রাস্তার পাশ থেকে ফুল তুলে আনত বা মায়ের জন্য বিশেষ খাবার প্রস্তুত করত।

যুক্তরাষ্ট্রের মা দিবসের সাথে এই রীতির বেশকিছু মিল আছে। তবে যুক্তরাজ্যের মা দিবসের একটি বিশেষত্ব হলো সিমনেল কেক, এক ধরনের ফ্রুটকেক।

মেক্সিকো : মেক্সিকোতে বেশ ঢাকঢোল পিটিয়ে মা দিবস উদযাপন করা হয়। সেখানে মে মাসের ১০ তারিখ মা দিবস ধরা হয়। সাধারণত মা’কে নিয়ে বাইরে কোথাও খেতে বের হন সন্তানরা।

থাইল্যান্ড : থাইল্যান্ডে ১২ আগস্ট মা দিবস পালিত হয়। এই দিনটি হলো সে দেশের সাবেক রাজা ভূমিবলের স্ত্রী সিরিকিতের জন্মদিন। ওই দিনে সাধারণত মা’কে উপহার হিসেবে বেলি ফুল দেওয়া হয়।

মিশর : প্রাচীন মিশরীয়রা মাতৃত্বকে বিশেষ মর্যাদার দিন এবং বার্ষিক উৎসবের মাধ্যমে মাতৃত্বের দেবী আইসিসকে সম্মান জানাতো। আধুনিক মিশরে প্রথম মা দিবস পালন হয় ১৯৫৬ সালের ২১ মার্চ।

ফ্রান্স : ১৯৫০ সালে মে মাসের শেষ রবিবার মা দিবস পালন করার একটি আইন পাস হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে এই দিবসটি জুনের প্রথম রবিবারেও পালন করে থাকে তারা। ফরাসীরা মা দিবসে ফুল বা ফুলের আকারে তৈরি কেক উপহার দেয় মা’কে।

ইউরোপ-আমেরিকায় ঘটা করে পালন করা হয় মা দিবস। বাংলাদেশে দিবসটি পালনের ইতিহাস খুব বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনের ক্ষেত্রে বেশি সাড়া মিলছে কয়েক বছর থেকে। জাতীয় পর্যায়ে এ দিবসে তেমন কর্মসূচি না থাকলেও রাজধানীতে কিছু সামাজিক সংস্থা ও সংগঠন নানা আয়োজনে দিনটি পালন করে।

বিশ্ব মা দিবসে আজ সকাল সাড়ে ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এক অনারম্বর অনুষ্ঠানে ৫০ রত্নগর্ভ মায়েদের হাতে ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড’ তুলে দেবে আয়োজক প্রতিষ্ঠান আজাদ প্রোডাক্টস।

‘আমি ও মা’ শীর্ষক ছড়াপাঠ ও ছড়াগানের বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে ম্যাক্সপোজার লিমিটেড। আজ সন্ধ্যা ৬টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এই অনুষ্ঠান হবে।

বিএম/রনী…