জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই থেকে

জেলা প্রশাসক (ডিসি) প্রতি বছর তিন দিনব্যাপী অনুষ্ঠিত হলেও এবার দুই দিন বাড়িয়ে পাঁচ দিন করা হয়েছে। এ বছর জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ১৪ থেকে ১৮ জুলাই পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, ১৪ জুলাই এ সম্মেলন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ধোধন করবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) মুশফিকুর রহমান জানান, সম্মেলন উদ্ধোধনের পর উন্মুক্ত আলোচনায় জেলা প্রশাসকদের কাছ থেকে প্রধানমন্ত্রী মাঠ পর্যায়ের জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় শুনবেন এবং তাদেরকে নির্দেশনা দিবেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, জ্যেষ্ঠ সচিব, সচিবরা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের দিক-নির্দেশনা দিবেন।

রেওয়াজ অনুযায়ী জেলা প্রশাসক সম্মেলন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবরা বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মূল্যবান উপদেশ ও দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, বরাবরের ন্যায় এবারও প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সম্মেলন উদ্বোধন করা হবে। এরপর মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শুনবেন ও নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করবেন জেলা প্রশাসকরা। এটা হবে বঙ্গভবনের দরবার হলে।

পাঁচ দিনের এ সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা বিভিন্ন কার্য অধিবেশনে জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন। অধিবেশনগুলো হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

বিএম/রনী/রাজীব