নাটকীয় জয়ে আইপিএলের শিরাপা মুম্বাইয়ের

দ্বাদশ আইপিএলের চরম নাটকীয় ভরা ফাইনালে চেন্নাই সুপার কিংসকে ১ রানে হারিয়ে চতুর্থ বারের মত আইপিএল চ্যাম্পিয়ন হয় রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স।

২০১৭ সালে শিরোপা জেতার পর যে চেন্নাই সুপার কিংসের কাছে শিরোপা খুইয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স, সেই চেন্নাইকে হারিয়ে আবারো মুম্বাই অর্জন করেছে শ্রেষ্ঠত্ব। টানটান উত্তেজনা ও শ্বাসরুদ্ধকর ফাইনাল জিতে আইপিএলের ইতিহাসের একমাত্র দল হিসেবে চতুর্থ শিরোপা ঘরে তুলেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

রবিবার (১২ মে) দ্বাদশ আসরের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে ১ রানে হারায় মুম্বাই।

হায়দরাবাদে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৯ রান সংগ্রহ করে মুম্বাই ইন্ডিয়ান্স। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের আঁটসাঁট বোলিংয়ের সামনে এদিন খুব একটা সুবিধা করতে পারেননি মুম্বাইয়ের ব্যাটসম্যানরা।

তবে দলকে সম্মানজনক সংগ্রহ এনে দেন কাইরন পোলার্ড। ২৫ বলের মোকাবেলায় ৩টি করে চার-ছক্কা হাঁকিয়ে তিনি অপরাজিত থাকেন ৪১ রান করে।

অন্যান্যদের মধ্যে ওপেনার কুইন্টন ডি কক ১৭ বলে ২৯, ঈশান কিষাণ ২৬ বলে ২৩ ও হার্দিক পান্ডিয়া ১০ বলে ১৬ রান করেন।

চেন্নাইয়ের পক্ষে এদিন দীপক চাহার ৩টি এবং শার্দূল ঠাকুর ও ইমরান তাহির দুটি করে উইকেট শিকার করেন।

শিরোপা ধরে রাখার লক্ষ্যে দেড়শ রানের লক্ষ্যে ছোটা চেন্নাইকে দারুণ শুরুর ইঙ্গিত দিচ্ছিলেন দলের দুই ওপেনার ফ্যাফ ডু প্লেসিস ও শেন ওয়াটসন। যদিও ডু প্লেসিসের সম্ভাবনাময় ইনিংসের ইতি ঘটে দলীয় ৩৩ রানেই। ১৩ বলের মোকাবেলায় ২৬ রান করে তিনি ক্রুনাল পান্ডিয়ার শিকারে পরিণত হন।

তবে একপ্রান্ত আগলে রেখে দেখে-শুনে খেলে যাচ্ছিলেন ওয়াটসন। কিন্তু অপর প্রান্তে তিনি পাচ্ছিলেন না যোগ্য সঙ্গী। সুরেশ রায়না, আম্বাতি রাইডু ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি দুই অঙ্কের দেখা না পেয়েই সাজঘরে ফিরলে দল পড়ে যায় চাপে।

তবে ডোয়াইন ব্রাভোকে নিয়ে শক্ত হাতে সেই চাপ সামাল দেন ওয়াটসন। তবে শেষদিকে দুজনই ফেরেন সাজঘরে। রোমাঞ্চকর শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান, চেন্নাই নিতে পারে মাত্র ৭ রান। ফলে ১ রানের অবিশ্বাস্য জয় পায় রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই।

প্রসঙ্গত, ৮টি চার ও ৪টি ছক্কায় ওয়াটসন ৫৯ বলে ৮০ ও ব্রাভো ১৫ বলে ১৫ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর

মুম্বাই ইন্ডিয়ান্স ১৪৯/৮ (২০ ওভার)
পোলার্ড ৪১, ডি কক ২৯, কিষাণ ২৩
দীপক ২৬/২, তাহির ২৩/২, শার্দূল৩৭/২

চেন্নাই সুপার কিংস ১৪৮/৭ (২০ ওভার)
ওয়াটসন ৮০, ডু প্লেসিস ২৬, ব্রাভো ১৫
বুমরাহ ১৪/২, রাহুল ১৪/১, ক্রুনাল ৩৯/১

ফল: মুম্বাই ইন্ডিয়ান্স ১ রানে জিতে চ্যাম্পিয়ন।

বিএম/রনী/রাজীব