খাদ্যে ভেজাল ও ওজনে কম দেওয়া সুস্থ মানুষের কাজ নয়-সুজন

চট্টগ্রাম মেইল : অধিক মুনাফাখোরীর মনোভাব নিয়ে খাদ্যকে আকর্ষণীয় করার জন্য এমাইলাম, ইউরিয়া, ফরমালিন, কেলসিয়াম কার্বাইডসহ বিভিন্ন ধরনের ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে। যা মানব দেহের জন্য ভীষণ ক্ষতিকারক। এর পাশাপাশি ওজনেও কম দিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। আবার অহেতুক পণ্যের মূল্য বৃদ্ধি করে ক্রেতা সাধারনের কাছ থেকে অতিরিক্ত মূল্য আদায় করা হচ্ছে। এগুলো কোন সুস্থ মানুষের কাজ নয়। একজন সুস্থ মানসিকতার মানুষ কখনোই এ ধরণের অপরাধ করতে পারে না। এটি এক প্রকার প্রতরণা এবং ধোকাবাজিও বলা চলে।

ঠিক এভাবেই মন্তব্য করেছেন জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। তিনি নগরীতে পঁচা, বাসী ও ভেজাল পণ্য উৎপাদন, বিক্রয় এবং পরিবেশন থেকে ব্যবসায়ীদের বিরত রাখার লক্ষ্যে নাগরিক পদযাত্রার চতুর্থ দিন আজ ১৪ মে মঙ্গলবার বিকেলে চট্টগ্রামের অন্যতম ব্যবসা কেন্দ্র বহদ্দারহাট বাজারে গেলে উপস্থিত ব্যবসায়িদের উদ্দ্যেশে ‍উপরোক্ত মন্তব্যটি করেন।

বহদ্দারহাট বাজারের ব্যবসায়ীদের উদ্দেশ্যে সুজন আরো বলেন, ইসলামে এ ধরনের কাজ চরমভাবে নিন্দিত। যারা খাদ্যে ভেজাল দেয় তাদের উপার্জিত অর্থ অবৈধ হওয়ায় তাদের ইবাদত কখনো কবুল হবে না। কারণ মানুষের ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত হল হালাল রুজি। অথচ ইবাদত বন্দেগীর পবিত্র এ রমজান মাসে এ ধরণের অপরাধ করছে অসাধু ব্যবসায়ীরা।

তিনি বিপুল সংখ্যক ক্রেতা ও নাগরিক উদ্যোগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে বহদ্দারহাট বাজার ঘুরে দেখেন ও ক্রেতা সাধারণের কাছ থেকে বিভিন্ন পণ্যে ভেজাল এবং ওজনে কম দেওয়ার অভিযোগ পান।

অভিযোগের সত্যতা যাচাইয়ে বিভিন্ন দোকানে বেনামী নিম্নমানের তেল বিক্রির অভিযোগের সত্যতা পান। তিনি ব্যবসায়ীদের ওজনে কম, ভেজালে বেশী ও অতিরিক্ত দাম নেওয়ার দূর্নাম ঘুঁচিয়ে সৎভাবে ব্যবসা বাণিজ্য পরিচালনা করার আহবান জানান। সুজন বিএসটিআই এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণকে বহদ্দারহাট বাজারে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করার অনুরোধ জানান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ হাজী মোঃ ইলিয়াছ, মোঃ কামাল মেম্বার, সংগঠনের সদস্য সচিব হাজী হোসেন কোম্পানী, আব্দুর রহমান মিয়া, মোঃ নিজাম উদ্দিন, আব্দুর রউফ, সাইদুর রহমান চৌধুরী, মোরশেদ আলম, মোঃ শাহজাহান, মোঃ সাইফুল্লাহ আনছারী, জাহাঙ্গীর আলম, স্বরূপ দত্ত রাজু, রকিবুল আলম সাজ্জী, মোঃ ওয়াসিম, মোজাম্মেল হক সুমন, শিশির কান্তি বল, শেখ সরওয়ার্দী এলিন, নগর ছাত্রলীগ সভাপতি এম ইমরান আহমেদ ইমু, আব্দুল জাহেদ মনি, আরাফাত রুবেল, কপিল কর, মোঃ ফরহানুল হক রাকিব, ইরফানুল আলম, আব্দুর রহিম আকাশ, শহীদুল আলম শহিদ, আশীষ সরকার নয়ন, মোঃ তাহসিন, হেলাল হাফিজ, রাসেল খান মেনন, মোঃ মাসুক প্রমূখ।

বিএম/রাজীব সেন..