৮ প্রতিষ্ঠানকে দেড় লক্ষাধিক টাকা জরিমানা
জামান হোটেলে পোকাসহ বেগুনি, হাই‌ড্রোজ দি‌য়ে প্রস্তুত জিলিপি

চট্টগ্রাম মেইল : হাই‌ড্রোজ ব্যবহার, ইফতার সাম‌গ্রি সংরক্ষ‌ণে ছাপা সংবাদপত্র ব্যবহার, পোকাসহ বেগুনী তৈ‌রি করার অপরাধে চট্টগ্রাম নগরীর বহাদ্দারহাট এলাকার হো‌টেল জামান এন্ড বিরা‌নি হাউস‌কে ৮০ হাজার টাকা জ‌রিমানা ক‌রেছে ভোক্তা অধিদপ্তর। একই সাথে হাই‌ড্রোজ দি‌য়ে প্রস্তুত করা প্রায় ১০ কি‌লোগ্রাম জি‌লি‌পি ধ্বংস করা হয়।

আজ বুধবার সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম এর বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক তদারকিমূলক অভিযান পরিচালনার সময় এ জরিমানা করা হয়। এসময়ের মধ্যে চট্টগ্রাম নগরীর ই‌পি‌জেড ও চান্দগাঁও থানায় ৪টি তদার‌কিমূলক অ‌ভিযানে ১৬ টি প্র‌তিষ্ঠান প‌রিদর্শন ক‌রে ৮ প্র‌তিষ্ঠান‌কে ১ লক্ষ ৫৪ হাজার টাকা জরিমানা করে অধিদপ্তর। অ‌ভিযান প‌রিচালনাকা‌লে অননু‌মো‌দিত দই, বা‌সি খাবার, সংবাদপ‌ত্রে র‌ক্ষিত ইফতার সাম‌গ্রি, হাই‌ড্রোজ, হাই‌ড্রোজ দেয়া জি‌লি‌পি, অননু‌মো‌দিত রং, রং দেয়া খা‌মির ধ্বংস করে ১৬টি কম ওজ‌নের বাটখারা জব্দ করা হয়।

পৃথক এসব অভিযানের নের্তৃত্ব দেন জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপ প‌রিচালক প্রিয়াংকা দত্ত, সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার, সহকারী প‌রিচালক (মে‌ট্রো) বিকাশ চন্দ্র দাস এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

মুহাম্মদ হাসানুজ্জামান জানান, নগরীর ই‌পি‌জেড থানার নেভী হাসপাতাল গেইট এলাকার কাঁচা বাজারে গরুর মাংসের দোকানে মূল্য তালিকা না থাকায় ও ওজনে কম দেয়ায় শাহ নূরের মাং‌সের দোকানকে ৫ হাজার, বেলালের মাং‌সের দোকানকে ৩ হাজার এবং জোহা মিয়ার মাং‌সের দোকানকে ১ হাজার টাকা জরিমানার পাশাপাশি ১৬টি কম ওজনের বাটখারা জব্দ করা হয়। তাছাড়া একই এলাকার জাহানারা হোটেলকে ইফতার সামগ্রীতে ক্ষতিকর (অননু‌মো‌দিত) রং ব্যবহার করায় ১০ হাজার টাকা জরিমানা করে রং দি‌য়ে প্রস্তুত ইফতার সাম‌গ্রি ধ্বংস করা হয়।

বহাদ্দারহাট এলাকার হো‌টেল জামান এন্ড বিরা‌নি হাউস‌কে হাই‌ড্রোজ ব্যবহার, ইফতার সাম‌গ্রি সংরক্ষ‌ণে ছাপা সংবাদপত্র ব্যবহার, পোকাসহ বেগুনী তৈ‌রির অপরা‌ধে ৮০ হাজার টাকা জরিমানা করে প্রায় ১০ কি‌লোগ্রাম জি‌লি‌পি (হাই‌ড্রোজ দি‌য়ে প্রস্তুত) ধ্বংস করা হয়। এছাড়া মডার্ন হাসান বেকা‌রিকে উৎপাদন, মেয়াদ ও অনু‌মোদন বিহীন দই প্রস্তুত করায় ৩০ হাজার টাকা জরিমানা করে প্রায় ১২ কি‌লোগ্রাম ব‌র্ণিত দই ধ্বংস করা হয়।

একই এলাকার জান্নাত বেকা‌রি‌কে হাই‌ড্রোজ ও অননু‌মো‌দিত রং ব্যবহার ক‌রে জি‌লি‌পি প্রস্তুত করায় ২০ হাজার টাকা জরিমানা করে ১০ কি‌লোগ্রাম জি‌লি‌পি ও খা‌মির ধ্বংস করা হয় এবং লা‌কি ঝাল বিতানকে হাই‌ড্রোজ ব্যবহার ক‌রে জি‌লি‌পি তৈ‌রির অপরাধে ৫ হাজার টাকা জ‌রিমানা ক‌রে উৎপা‌দিত সমুদয় জি‌লি‌পি ও খা‌মির ধ্বংস করা হ‌য়ে‌ছে।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে বলে জানান জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

বিএম/রাজীব সেন..