ফের চালু হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার!

মালয়েশিয়া আবারও বাংলাদেশি কর্মী নেয়ার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

মঙ্গলবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি দাতো সেরি উতামা মহিউদ্দিন ইয়াসিন এবং মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে বলে উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করে নীতিগতভাবে একমত পোষণ করেছে। এছাড়াও বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

এ বিষয়ে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে ৩০ থেকে ৩১ মে একটি দ্বিপক্ষীয় যৌথ ওয়ার্কিং গ্রুপের সভার প্রস্তাব দেয়া হয়েছে।

বর্তমানে স্থগিত থাকা এই শ্রমবাজার ফের উন্মুক্ত করা প্রসঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারান বলেন, তার সরকার বিষয়টি নেয়ে সবসময় ইতিবাচক মনোভাব পোষণ করে। শিগগিরই বিষয়টি মন্ত্রিপরিষদে উত্থাপিত হবে।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার মালয়েশিয়ায়। সেখানে আট মাসেরও বেশি সময় ধরে কর্মী নিয়োগ হচ্ছে না। এতে অন্তত এক লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ হারিয়েছে বাংলাদেশ।

গত বছর অনৈতিকভাবে ব্যবসা পরিচালনার মাধ্যমে দেশটিতে কর্মী পাঠানোর অভিযোগ ওঠে বাংলাদেশের ১০ রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে। এই ১০ এজেন্সিকে সিন্ডিকেট হিসেবে আখ্যা দেয়া হয়। এই চক্রের বিরুদ্ধে সরকারি খরচের অতিরিক্ত সাড়ে ৪ হাজার কোটিরও বেশি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। আর এরপরই গত বছরের সেপ্টেম্বর থেকে শ্রমবাজার বন্ধ করে দেয় মালয়েশিয়া।

বিএম/রনী/রাজীব