মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ চীনের

চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারায় নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে চীন। বুধবার বিকেলে চীনের ইউনান বুশান প্রদেশের ৫ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে মতবিনিময় সভায় মিলিত হয়ে এ আগ্রহের কথা জানান।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে মতবিনিময় সভায় চম্বার সভাপতি মাহবুবুল আলম প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। এসময় চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও অঞ্জন শেখর দাশ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক সুমন চৌধুরী ও বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটি’র উপ-সচিব ইঞ্জিনিয়ার মো. আহসান উল্যাহ উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রতিনিধিদলকে বলেন-দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রাইভেট সেক্টরের ভূমিকা অপরিসীম। তাই বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন সুবিধার কথা উল্লেখ করে তিনি চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারায় নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চলে চীনা বিনিয়োগ প্রত্যাশা করেন। এছাড়া দু’দেশের মাঝে কানেক্টিভিটির উন্নয়ন নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেন চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ।

মাইনিং, রিয়েল এস্টেট, হাইড্রো পাওয়ার ডেভেলাপমেন্ট, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, লজিস্টিকস, হেলথ ইন্ডাস্ট্রি, ইকোলজিক্যাল এগ্রিকালচার এবং অফশোর ইনভেস্টমেন্ট ইত্যাদি খাতসমূহের উপর কাজ করতে প্রতিনিধিদল তাদের আগ্রহের কথা জানান। এছাড়া মিরসরাই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

ডুয়ান ঝিকুই (Duan ZhiKui)’র নেতৃত্বে প্রতিনিধিদলের অন্যান্য সদস্যবৃন্দ হলেন-তিয়ান চুন কিং (Tian Chun Qing), দেং ঝং জি (Deng Zhong Jie) এবং গুও ঝিং চং (Guo Xing Chong)।

বিএম/রাজীব..