দেশে আইনের শাসন নয়, আইনি সন্ত্রাস চলছে-খসরু

    চট্টগ্রাম মেইল : বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশে আইনের শাসন নয়, আইনি সন্ত্রাস চলছে। এর থেকে মুক্ত হতে হলে আইনজীবি পেশাজীবিসহ সকলকে একতাবদ্ধ হয়ে অবস্থান নিতে হবে, দেশকে বাঁচাতে হবে। দেশ বড় সংকটে চলছে।

    তিনি আজ বিকালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম চট্টগ্রামের উদ্যোগে কোর্ট বিল্ডিং মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

    তিনি আরো বলেন, দেশে তিন ধরনের আইন চলছে, আওয়ামীলীগ দলীয় নেতাকর্মীদের জন্য এক রকম আইন, চোর-ডাকাত-ইয়াবা ব্যবসায়ীদের জন্য এক রকম আর দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জন্য আরেক রকম আইন। আইনী ব্যবস্থায় বেগম খালেদা জিয়া মুক্তি পাওয়ার কথা থাকলেও সরকারের ইচ্ছায় তাকে জামিন দেয়া হচ্ছে না।

    তিনি বলেন, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে যে কোন উপায়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ছাড়া সারাদেশে গণতন্ত্র ও আইনের শাসন ফিরে আসবে না। আওয়ামীলীগ সরকার দেশের সমস্ত প্রতিষ্ঠানকে দলীয়করণের মাধ্যমে ধ্বংস করে দিয়েছে। দেশের কোথাও সাধারণ জনগণের নাগরিক অধিকার নেই।

    প্রধান বক্তার বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। বলেন, জনগণের ভোটে আওয়ামীলীগ দেওয়ালিয়া হয়ে গেছে। ২৯ তারিখ রাতে ভোট চুরির মাধ্যমে জনগণ থেকে প্রত্যাখ্যান হয়েছে। বিএনপিকে তারা এত ভয় পেয়েছে যে, দিনের ভোট আগের দিন রাতে নিয়েছে। ভবিষ্যতে আওয়ামীলীগের এমন অবস্থা হবে দেশের কোথাও নৌকা চলবে না।

    বিশেষ অতিথির বক্তব্যে মহানগর বিএনপির সভপতি ডা. শাহাদাত হোসেন বলেন, অনৈতিকভাবে এ সরকার ক্ষমতায় এসে দুর্নীতির আখড়ায় পরিণত করেছে। রূপপুর পারমাণবিক প্রকল্প, পদ্ম সেতু, ব্যাংকসহ বড় বড় প্রকল্পে দুর্নীতির মহোৎসব চলছে। পারমাণবিক প্রকল্পে বালিশ দুর্নীতির কথা সারা বিশ্বে আলোচিত হয়েছে। গুম, গুপ্ত হত্যা, নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে এসে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তির শপথ নিতে হবে।

    বিশেষ অতিথির বক্তব্যে দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই চট্টগ্রামেই শাহাদত বরণ করেছেন। শহীদ জিয়ার এই স্মৃতি বিজড়িত চট্টগ্রাম থেকেই দেশপ্রেমিক জনতাকে ঐক্যবদ্ধ করে বেগম খালেদা জিয়ার মুক্তির সংগ্রামে এগিয়ে আসতে হবে।

    বিশেষ অতিথির বক্তব্যে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হসেম বক্কর বলেন, নির্যাতন নিপীড়নের মাধ্যমে বিএনপিকে নিশ্চহ্ন করার যে ষড়যন্ত্র চলছে তা সফল হবে না। বেগম খালেদা জিয়ার মুক্তির মাধ্যমেই এই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। বিশেষ অতিথির বক্তব্যে নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আলহাজ্ব আবু সুফিয়ান বলেন, সরকারী আগ্রাসনে আজ দেশের মানুষ অতিষ্ঠিত। শুধু দুর্নীতি দু:শাসনই নয় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে মানুষ হিমশিম খাচ্ছে।

    বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম আইনজীবি সমিতির সভাপতি এড. বদরুল আনোয়ার, সিনিয়র আইনজীবি এড. কবীর চৌধুরী। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম চট্টগ্রাম সভাপতি এড. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এড. জহুরুল আলমের পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মহানগর বিএনপির সহসভাপতি এড. মফিজুল হক ভুইয়া, এড. সাত্তার সরওয়ার, এড. নাজিম উদ্দিন, এড. এস ইউ এম নুরুল ইসলাম, এড. কফিল উদ্দিন চৌধুরী, এড. এনামুল হক, রফিক আহমেদ, আজিজুল হক, কাজী সিরাজ, কাসেম চৌধুরী, সেলিমা খানম, আকবর আলী, সিরাজুল ইসলাম চৌধুরী, আবুল হাসান শাহাবুদ্দিন, ফয়জুল আমিন, মো. ইসহাক, তাজুল ইসলাম, নুরুল ইসলাম, হাছান মাহমুদ চৌধুরী, এরশাদুর রহমান রিটু, এস এম ইকবাল, নেজাম উদ্দিন, সেলিম উদ্দিন সিদ্দিকী শাহীন, শওকত ওসমান, নুরুল কবির খান, দেলোয়ার হোসেন প্রমুখ।

    বিএম/রাজীব..