প্রস্তুতি ম্যাচে ৯৫ রানে হেরেছে বাংলাদেশ

    বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজেদের ব্যাটিং অনুশীলনটা ভালোভাবেই সারলেন লিটন দাস ও মুশফিকুর রহিম। যদিও দলের অন্য ব্যাটসম্যানরা এদিন ছিলেন নিষ্প্রভ। তার আগে বল হাতে ভালো শুরু এনে দলেও টাইগারদের পরীক্ষানিরীক্ষার সুযোগ কাজে লাগিয়ে বড় সংগ্রহ দাঁড় করায় বিরাট কোহলির দল। ফলে ভারত ম্যাচ জিতেছে ৯৫ রানের ব্যবধানে।

    মঙ্গলবার (২৮ মে) কার্ডিফে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শুরুতে ভারতকে চেপে ধরলেও মিডল অর্ডারে ব্যাট হাতে দৃঢ়তা প্রদর্শন করেন লোকেশ রাহুল ও মহেন্দ্র সিং ধোনি। শেষপর্যন্ত দুজনই তুলে নেন শতক, আর নির্ধারিত ৫০ ওভার থেকে ৭ উইকেট হারানো দল পায় ৩৫৯ রানের বড় পূঁজি।

    ভারতের পক্ষে সর্বোচ্চ ১১৩ রান আসে মহেন্দ্র সিং ধোনির ব্যাট থেকে। মাত্র ৭৮ বলের মোকাবেলায় ৮টি চার ও ৭টি ছক্কায় এই ইনিংস সাজান তিনি। এছাড়া ১২টি চার ও ৪টি ছক্কায় ৯৯ বলে ১০৮ রান করেন লোকেশ রাহুল। অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে আসে ৪৭ রান।

    বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ও রুবেল হোসেন দুটি করে উইকেট শিকার করেন।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরুরই ইঙ্গিত দিচ্ছিলেন বাংলাদেশ দলের দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার। তবে ব্যক্তিগত ২৫ রানের মাথায় সৌম্য ফেরেন সাজঘরে। তার বিদায়ের পরের বলেই জাসপ্রিত বুমরাহর দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন সাকিব।

    এতে দল কিছুটা চাপে পড়ে গেলে সেই চাপ সামাল দেন লিটন ও মুশফিক। ১০টি চারের সাহায্যে ৯০ বলে ৭৩ রান করে সাজঘরে ফেরেন লিটন। তার বিদায়ের পরপরই মোহাম্মদ মিঠুন (০) ও মাহমুদউল্লাহ রিয়াদও (৯) ধরেন সাজঘরের পথ।

    তবে একপ্রান্ত আগলে রেখে দেখেশুনে খেলে যাচ্ছিলেন মুশফিক। পৌঁছে গিয়েছিলেন শতকের কাছেও। তবে ব্যক্তিগত ৯০ রানের মাথায় গিয়ে কুলদ্বীপ যাদবের বলে বোল্ড হয়ে যান তিনি। তার আগে ৯৪ বলের মোকাবেলায় হাঁকিয়েছেন ৮টি চার ও ২টি ছক্কা।

    মুশফিকের বিদায়ের পর তাকে অনুসরণ করেন মোসাদ্দেক হোসেন সৈকত (০) ও সাব্বির রহমানও (৭)। শেষপর্যন্ত বাংলাদেশের ইনিংসই থেমে যায় ২৬৪ রানে, ৪৯.৩ ওভার ব্যাট করে। শেষদিকে মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে ২৭ ও মোহাম্মদ সাইফউদ্দিনের ব্যাট থেকে আসে ১৮ রান।

    ভারতের পক্ষে কুলদ্বীপ যাদব ও যুযবেন্দ্র চাহাল তিনটি করে উইকেট শিকার করেন।

    সংক্ষিপ্ত স্কোর

    ভারত ৩৫৯/৭ (৫০ ওভার)
    ধোনি ১১৩, রাহুল ১০৮, কোহলি ৪৭
    সাকিব ৫৮/২, রুবেল ৬২/২, সাইফউদ্দিন ২৭/১

    বাংলাদেশ ২৬৪ (৪৯.৩ ওভার)
    মুশফিক ৯০, লিটন ৭৩, মিরাজ, সৌম্য ২৫, সাইফউদ্দিন ১৮
    কুলদ্বীপ ৪৭/৩, চাহাল ৫৫/৩, বুমরাহ ২৫/২

    ফল: ভারত ৯৫ রানে জয়ী।

    বিএম/রনী/রাজীব