বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড-আফ্রিকা

    আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেছে, এবার বল মাঠে গড়ানোর পালা। সেই ‘ক্রিকেটীয় যুদ্ধ’ শুরু হবে যে ম্যাচ দিয়ে, সেই ম্যাচে বৃহস্পতিবার মুখোমুখি হবে এবারের বিশ্বকাপের স্বাগতিক দল ইংল্যান্ড ও আসরের অন্যতম শক্তিশালী দল দক্ষিণ আফ্রিকা।

    উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের কেনিংটন ওভালে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। বিশ্বকাপের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস নেটওয়ার্ক ছাড়াও দেশের তিন টেলিভিশন চ্যানেল বিটিভি, জিটিভি ও মাছরাঙার পর্দায় সরাসরি উপভোগ করা যাবে ম্যাচটি।

    এই ম্যাচকে সামনে রেখে ইংল্যান্ড পুরোপুরি প্রস্তুতি হলেও দক্ষিণ আফ্রিকা পূর্ণ শক্তির দল নিয়ে নামতে পারছে না পেস আক্রমণের মূল ভরসা অভিজ্ঞ ডেল স্টেইনের ইনজুরির কারণে। তবে স্টেইন না থাকলেও দলের বাকি সদস্যরা ফিট আছেন। আর তাই ‘ফেভারিট’ তকমা গায়ে লাগিয়ে জয় দিয়ে আসর শুরু করতে উন্মুখ হয়ে থাকবে ‘চোকার্স’ খ্যাত দলটি।

    অন্যদিকে ইংল্যান্ড নিজেদের সেরা একাদশ নিয়েই মাঠে নামার কথা রয়েছে। দক্ষিণ আফ্রিকার মতই প্রথম বিশ্বকাপ শিরোপার খোঁজে থাকা দলটি উদ্বোধনী ম্যাচ জিতে শুভসূচনা করতে মুখিয়ে থাকবে। তবে দিনশেষে কে হয় জয়ী- তা জানতে হলে উপভোগ করতে হবে মাঠের লড়াই।

    সবুজ ঘাসের ছোঁয়াযুক্ত উইকেটে টস জিতে যেকোনো অধিনায়কই প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিতে চাইবেন। শুরুর দিকে বোলাররা সুবিধা পেলেও সময় যত গড়াবে, উইকেট ব্যাটসম্যানদের জন্য ততই সুবিধাজনক হয়ে উঠতে পারে। এই ম্যাচের বড় নিয়ামক তাই হয়ে উঠতে পারে উইকেট। তবে মেঘলা আবহাওয়ার পূর্বাভাস বলছে- বেরসিক বৃষ্টি অনাহূত আগমন ঘটিয়ে ক্রিকেটপ্রেমিদের মেজাজ বিগড়ে দিতে পারে!

    একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ-

    ইংল্যান্ড: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), জস বাটলার (উইকেটরক্ষক), বেন স্টোকষ, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, জফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট/মার্ক উড।

    দক্ষিণ আফ্রিকা: হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফ্যাফ ডু প্লেসিস, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, জেপি ডুমিনি, অ্যান্ডিলে ফেলুকায়ো, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, ইমরান তাহির।